ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আটক জেলেদের জন্য ‘কনস্যুলার অ্যাক্সেস’ চেয়েছে ভারত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
আটক জেলেদের জন্য ‘কনস্যুলার অ্যাক্সেস’ চেয়েছে ভারত

ঢাকা: বাংলাদেশের জলসীমায় আটক জেলেদের জন্য ‘কনস্যুলার অ্যাক্সেস’ চেয়েছে ভারত। এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান।

 

রোববার (২০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এদিন বিকেলে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক করেন।  

তৌফিক হাসান বলেন, বৈঠকে ভারতীয় হাইকমিশনার বাংলাদেশের জলসীমায় আটক ভারতীয় জেলেদের জন্য ‘কনস্যুলার অ্যাক্সেস’ চেয়েছেন। এ অনুরোধ আমরা ইতোমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আমরাও আমাদের আটক জেলেদের দ্রুত মুক্তি চেয়েছি।

‘কনস্যুলার অ্যাক্সেস’ হলো— বিদেশে কোনো নাগরিক গ্রেপ্তার হলে তাকে সহায়তা দেওয়ার জন্য দূতাবাস থেকে ওই ব্যক্তির সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ।

গত ১৮ অক্টোবর বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকার করা ৪৮ ভারতীয় জেলেকে আটক করে নৌবাহিনী ও কোস্টগার্ড। এ সময় ভারতীয় তিনটি মাছ ধরার ট্রলারও জব্দ করা হয়।
 
বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪  
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।