ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মাদারীপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
মাদারীপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

মাদারীপুর: মাদারীপুরে অভিযান চালিয়ে কাশিমপুর কারাগার থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি উজ্জ্বল খানকে (২৯) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।  

সোমবার (২১ অক্টোবর) র‍্যাবের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এর আগে রোববার বিকেলে ময়মনসিংহ সদর উপজেলার চরপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‍্যাব-০৮, সিপিসি ০৩ মাদারীপুর ক্যাম্প এবং র‍্যাব-১৪, সিপিএসসি কোম্পানি কর্তৃক বিশেষ যৌথ অভিযানিক দল।  

গ্রেপ্তার উজ্জ্বল মাদারীপুর সদর উপজেলার রকেটবিড়ি রোড এলাকার মৃত শুক্কুর খানের ছেলে।

সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২০১৩ সালে মাদারীপুর সদরের রকেটবিড়ি এলাকার শাহ আলম খাঁয়ের মেয়ে শাহাজাদী বেগমের (১৮) সঙ্গে শরিয়তপুরের পালং থানার খালেক সরদারের ছেলে বাবু সরদারের (২০) বিয়ে হয়। পরে একই বছরের ২৮ জুলাই শ্বশুরবাড়ি থেকে শাহাজাদীকে নিয়ে বের হয় বাবু। এরপর থেকেই শাহাজাদীর পরিবারের লোকজন তাদের আর কোনো খোঁজ পায়নি। এমনকি বাবুর পরিবারের লোকজনের সঙ্গেও যোগাযোগ করা সম্ভব হয়নি। এ ঘটনার পর ২০১৩ সালের ৯ আগস্ট মাদারীপুর সদরের পাঁচখোলা এলাকায় আড়িয়াল খাঁ নদ থেকে শাহাজাদীর মরদেহ উদ্ধার করে পুলিশ।  

এ ঘটনায় নিহতের মা নাছিমা বেগম বাদী হয়ে শাহাজাদীর স্বামী বাবু সরদার, শ্বশুর খালেক সরদার ও শাশুড়ি মেহেরজানের বিরুদ্ধে মাদারীপুর সদর মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্ত শেষে আসামি বাবু, উজ্জ্বল ও নাঈমের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। অপর আসামি খালেক সরদার ও মেহেরজানকে অব্যাহতি দেন। মামলাটি বিচার শেষে গত ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর মাদারীপুরের বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালত, আসামি বাবু সরদার, উজ্জ্বল খান ও নাঈম চৌকিদারকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। তখন আসামি বাবু ও নাঈম গ্রেপ্তার হলেও উজ্জ্বল আত্মগোপনে থাকেন। পরবর্তীতে ২০২৩ সালের ১৫ এপ্রিল আসামি উজ্জ্বল খান মাদারীপুরে গ্রেপ্তার হয় এবং পুলিশ তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।  

পরে মাদারীপুর জেলা কারাগার কর্তৃপক্ষ গত ২৪ ফেব্রুয়ারি উজ্জ্বল খানকে কাশিমপুর, হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করে। গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে সরকার পতন হলে দেশের আইন শৃঙ্খলা ও নিরাপত্তা পরিস্থিতি কিছুটা ভেঙে পড়ে। এই সুযোগ কাজে লাগিয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি উজ্জ্বল খান কাশিমপুর কারাগার থেকে পালিয়ে যান। পরে গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহ থেকে রোববার বিকেলে তাকে গ্রেপ্তার করা হয়।  

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।