ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

যশোরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
যশোরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর: যশোরে হয়ে গেলো ঐতিহ্যবাহী গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা।

শুক্রবার (০১ জানুয়ারি) বিকেলে সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের উসমানপুর গ্রামে যুবসমাজ এ প্রতিযোগিতার আয়োজন করে।

এতে যশোর, ঝিনাইদহ ও নড়াইল জেলার ৩০ টি গরুর গাড়ি অংশ নেয়।

সরেজমিনে দেখা যায়, গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা উপলক্ষে কয়েক হাজার মানুষের সমাগম ঘটেছে। এ উপলক্ষে স্থানীয় লোকজনের দাওয়াতে তাদের আত্মীয়-স্বজন বেড়াতে এসেছেন। এছাড়াও মাঠের চারপাশে ছোটদের খেলনা আর খাবারের দোকানগুলোর কারণে গ্রামীণ মেলায় রূপ পেয়েছে। সবমিলিয়ে উসমানপুর গ্রামে উৎসবের আমেজ বিরাজ করছে।

সদর উপজেলার তেঁজরোল গ্রাম থেকে নাতি-নাতনিদের নিয়ে প্রতিযোগিতায় আসা ওমর লস্কর (৬৩) বাংলানিউজকে বলেন, আমাদের আমলে (১৫ বছর আগে) মাঠের ধান কাটা শেষ হলেই গ্রামে গ্রামে গরুর গাড়ি ও ঘোড়ার দৌড়ের আয়োজন করতাম।   এখন মানুষ কাজের ব্যস্ততায় এসবের ঝামেলায় যেতে যাই না। ফলে সেইসব দিন স্মৃতি হতে চলেছে। তবুও নাতি-নাতনিকে দেখানোর উদ্দেশেই তিনি প্রতিযোগিতায় এসেছেন।  

প্রতিযোগিতায় সদর উপজেলার ডহেরপাড়া গ্রামের বোরাকের গরু গাড়ি প্রথম, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারোবাজার-ঝনঝনিয়া গ্রামের শরিফুলের গরুর গাড়ি দ্বিতীয় এবং যশোর সদর উপজেলার উসমানপুর (প্রতিযোগিতার ভেন্যু) গ্রামের উসমান আলীর গরুর গাড়ি তৃতীয়স্থান অধিকার করে।

সন্ধ্যায় প্রতিযোগিতার আয়োজক কাশিমপুর যুব সংঘের পক্ষ থেকে প্রথম স্থান অধিকারী বোরাক আলীকে একটি বাইসাইকেল, দ্বিতীয় স্থান অধিকারী শরিফুল ইসলামকে একটি ছাগল এবং তৃতীয় স্থান অধিকারী উসমান আলীকে একটি মোবাইল ফোন উপহার দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক ও কাশিমপুর ইউপির সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী মশিয়ার রহমান সাগর প্রমুখ।

যশোর জেলা কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক মশিয়ার রহমান সাগর বাংলানিউজকে বলেন, আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী গরুরগাড়ি দৌড় প্রতিযোগিতা এখন বিলুপ্তির পথে। তবুও কৃষকের ফসল ঘরে তোলার পর এ আয়োজন করা হয়। এতে সাধারণ মানুষের মনে মধ্যে উৎসবের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা,  জানুয়ারি ০১, ২০১৬
এএটি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।