ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুর নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে: সুজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
রংপুর নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে: সুজন ডিআরইউ-তে সুজনের সংবাদ সম্মেলন

ঢাকা: রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রতিষ্ঠাতা সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, এটা ছিলো সফল নির্বাচন, এই নির্বাচন অনন্য উদাহরণ হিসেবে বিবেচিত হতে পারে।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সুজন আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বদিউল আলম মজুমদার।

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে নির্বাচন প্রভাবিত করার চেষ্টা দেখিনি।

সামান্য কিছু ব্যত্যয় থাকলেও প্রার্থী ও সমর্থকদের আচরণ ছিলো সংযত। সরকার যদি সহায়তা করে এবং প্রশাসন যদি হস্তক্ষেপ না করে তাহলে জাতীয় নির্বাচনও অবাধ ও সুষ্ঠু হবে বলেও আশা প্রকাশ করেন সুজন সম্পাদক।  

সংবাদ সম্মেলনে প্রাবন্ধিক, গবেষক ও কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, রংপুর নির্বাচনকে জাতীয় নির্বাচনের পূর্বাভাস মনে করলে ভুল হবে। এখানে ভোটাররা কোনো দলকে ভোট দেয়নি, সবাই এরশাদকে ভোট দিয়েছে। এই নির্বাচন অ্যাসিড টেস্ট ছিলো না, এটা ছোট নির্বাচন। তবে নির্বাচন ভালো হয়েছে।

নারী নেত্রী হামিদা হোসেন বলেন, মাত্র তিনজন নারী প্রার্থী সাধারণ কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন। এটা আরও বাড়ানো দরকার, দলগুলো নারীদের মনোনয়ন দেয়নি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুজন একটি পরিসংখ্যান তুলে ধরে। এতে দেখা যায়- ৪২.২২ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এসএসসির নিচে। মাত্র ২০ শতাংশ প্রার্থী স্নাতক পাস, এরমধ্যে নবনির্বাচিত মেয়রও একজন। এছাড়া স্নাতকোত্তর পাস প্রার্থী ৪.৪৪ শতাংশ।

পরিসংখ্যানে আরও দেখা যায়- যাদের আয় ৫ লাখ টাকার কম তাদের নির্বাচিত হওয়ার হারও কম, যাদের আয় ৫ লাখ টাকার বেশি তাদের নির্বাচিত হওয়ার হার বেশি।

পরিসংখ্যান অনুযায়ী নির্বাচিতদের মধ্যে অধিকাংশ ব্যবসায়ী। নির্বাচিত ৩৩ জন সাধারণ কাউন্সিলরের মধ্যে ২৪ জনই ব্যবসায়ী। নির্বাচিত মেয়র নিজেও ব্যবসায়ী। ঋণগ্রহীতাদের নির্বাচিত হওয়ার হার প্রতিদ্বন্দ্বিতার তুলনায় বেশি।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।