ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিটি কর্পোরেশনের পানি ছিটানো ‘লোক দ্যাহানি’

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
সিটি কর্পোরেশনের পানি ছিটানো ‘লোক দ্যাহানি’ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রাস্তার একাংশে পানি ছিটিয়েছে সিটি কর্পোরেশন

ঢাকা: ধুলামুক্ত পরিচ্ছন্ন নগরী গড়তে পানির গাড়ি নামিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। উদ্যোগ‌টি ভালো, একথা একবাক্যে স্বীকার করবেন নগরবাসী। কিন্তু সেই উদ্যোগ কতটুক কাজে আসছে তা নিয়ে প্রশ্ন রয়েছে নগরবাসীর মনে। অন্তত পানি ছিটানোর দৃশ্য দেখলে এ উদ্যোগের সফলতা নিয়ে প্রশ্ন উঠতেই পারে।

রোববার (৩১ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে নিউমার্কেট হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে টিএস‌সি মোড় পর্যন্ত যেতে চোখে পড়ে ডিএস‌সি‌সির পানির গাড়ি। রাস্তা ধরে যেতে যেতে একপাশে ভেজা অংশ দেখে মনে পড়লো ডিএসসিসির পানি ছিটানোর কথা।

রাস্তার তিন ভাগের এক ভাগ পানিতে ভিজানো হয়েছে, বাকি অংশ শুষ্ক। যে কারণে রিকশা, প্রাইভেটকার চলাচলের সময় প্রচণ্ড ধুলা উড়তে দেখা যায়।  

টিএসসির মোড়ে অটোরিকশা চালক জালাল মিয়ার সঙ্গে কথা হয় পানি ছিটানো নিয়ে। তিনি বলেন, প্রতিদিন সকাল ৮টা ৯টার দিকে আসলে রাস্তা ভেজা পাওয়া যায়। প্রতিদিনই দেখি গাড়ি একপাশে পানি দিচ্ছে, আরেক পাশে শুকনা থাকছে।  

সিটি কর্পোরেশনের পানি ছিটানো ‘লোক দ্যাহানি’ বলেও মন্তব্য করেন ওই অটোরিকশা চালক।

দক্ষিণ সিটি কর্পোরেশন তো কিছুটা হলেও উদ্যোগ নিয়েছে, তবে এর ধারেকাছে নেই উত্তর সিটি কর্পোরেশন। ধুলা দূষণে উত্তর সিটি কর্পোরেশনের কোনো পরিকল্পনাই নেই।
 
বায়ু দূষণে সিটি কর্পোরেশনগুলোর বাস্তবমুখী কোনো পরিকল্পনা নেই বলে জানান বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন।  

তিনি বলেন, দূষণের কারণে প্রতি বছর কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। কিন্তু যাদের দূষণ রোধ করার কথা তাদের কারোরই অর্গানাইজড কোনো কাজ নেই।
 
উদাহরণ দিয়ে আব্দুল মতিন বলেন, জাপানে ১৯৮৯ সালে দেখেছি উন্নয়ন কাজের সময় নীল প্লাস্টিকের কাভার দিয়ে নির্মাণ সামগ্রী ঢেকে দেওয়া হয়েছে। কিন্তু আমাদের দেশে ২০১৭ সালে এসেও তার ছিটেফোটা লক্ষ্য করা যায় না।
 
সিটি কর্পোরেশন তো পানি ছিটানোর উদ্যোগ নিয়েছে এমন প্রশ্নে এই পরিবেশবিদ বলেন, পানি ছিটিয়ে কী হবে? তা তো কাদা হবে। ধুলা কেনো হচ্ছে এর কারণ খুঁজে বের করতে হবে। সেভাবেই উদ্যোগ নিতে হবে। সিটি কর্পোরেশনের হাতেই তো সব নিয়ন্ত্রণ। সকল সেবা সংস্থাগুলো যখন কাজ করে তখন তো তাদের কাছ থেকেই অনুমতি নেওয়া হয়। কাজের একটা সময় থাকে সব সময় সব কাজ করা যায় না। আসলে যাদের হাতে নিয়ন্ত্রণ তাদের কোনো পরিকল্পনা নেই।
 
ডিএসসিসির প্রধান সড়কগুলো ধুলামুক্ত রাখতে ০৯ নভেম্বর দুপুরে নগরভবনের সামনের সড়কে পানি ছিটানোর মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। ঘোষণা দেওয়া হয়েছিল রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করতে ৯টি গাড়ি ব্যবহার হবে। প্রতিদিন সকাল  ৬টা থেকে ৮টা পর্যন্ত রাজধানীর সড়কগুলোতে পানি দিয়ে ধুয়ে দেওয়া হবে। দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত পানি ছিটানো হবে সড়কে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।