ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতীতের যে কোনো সময়ের চেয়ে নির্বাচনী পরিবেশ ভালো 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
অতীতের যে কোনো সময়ের চেয়ে নির্বাচনী পরিবেশ ভালো  সাংবাদিক সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল/ছবি: শাকিল

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের উপযুক্ত পরিবেশ রয়েছে। অতীতের যে কোনো নির্বাচনকালীন সময়ের তুলনায় এবারের পরিস্থিতি ভালো বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শনিবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর ফার্মগেট মণিপুরী পাড়া নিজ বাসভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, নির্বাচনে সুষ্ঠু পরিবেশ রয়েছে।

সারাদেশ আগামীকাল ভোট দেওয়ার জন্য উন্মুখ হয়ে রয়েছে। নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে নিরাপত্তা বাহিনী তৎপর রয়েছে, তারা একটি সুষ্ঠু পরিবেশ তৈরি করেছেন।

দেশজুড়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে জানিয়ে তিনি বলেন, বিএনপি-জামায়াত ও ঐক্যফ্রন্ট অসত্য তথ্য দিয়ে অপপ্রচার চালাচ্ছে। গুজব ছড়িয়ে বিএনপি জামায়াত পরিস্থিতি উত্তপ্ত করার অপচেষ্টা চালাচ্ছে। তবে জনগণ এসব অপচেষ্টা ও অপপ্রচারে কান দেবে না।

‘আমাদের নিরাপত্তাবাহিনী পেশাগতভাবে অত্যন্ত দক্ষ। তারা যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর রয়েছে। ছোট-খাট কিছু ঘটনা রয়েছে, তবে আমরা সজাগ রয়েছি। ’

দেশের পরিস্থিতি সুন্দর ও নির্বাচনের উপযুক্ত পরিবেশ রয়েছে মন্তব্য করে তিনি বলেন, ইতোপূর্বে অনেক নির্বাচন হয়েছে, তুলনা করলে অতীতের যে কোনো সময়ের তুলনায় পরিস্থিতি অনেক ভালো।

পহেলা ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বিএনপি-জামায়াতের হামলার বিবরণ তুলে ধরে মন্ত্রী বলেন, সারাদেশে ছয়জন আওয়ামী লীগের কর্মী নিহত হয়েছেন। ১৮৭টি আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে হামলা করা হয়েছে, ৫৮টি কার্যালয়ে গুলি ও বোমা হামলা চালিয়েছে। সংখ্যালঘুদের তিনটি বাড়ি ও পাঁচজন পুলিশের ওপর হামলা চালানো হয়েছে।

তারপরও মানুষকে অভয় দিয়ে তিনি বলেন, এসবে কেউ ভয় পাবেন না। আগামীকাল ভোট দিয়ে সবাই পছন্দের প্রার্থীকে নির্বাচিত করবেন।

পুলিশের ধড়-পাকড়ে পোলিং এজেন্ট পাচ্ছেন না, বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, পোলিং এজেন্ট পাচ্ছেন কি পাচ্ছেন না এখনো আমরা বলতে পারি না। কারণ আগামীকাল সকালে পোলিং অফিসারের কাছে এই তালিকা জমা দেওয়া হবে। আমাদের পোলিং এজেন্ট কারা সেটাও আমরা এখনো বলতে পারছি না। যারা সন্ত্রাস করেছে তাদের এজেন্ট হিসেবে নিয়োগ করতে চাইলে পাবে না সেটাই স্বাভাবিক।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা সজাগ রয়েছি জানিয়ে তিনি বলেন, তারা সজাগ রয়েছে বলেই এখনো তেমন কোনো নাশকতার ঘটনা ঘটেনি।

‘আমাদের নিরাপত্তা বাহিনী দক্ষ, তারা যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত রয়েছে। তাই কোনো অপতৎপরতার প্রচেষ্টা সফল হবে না। তারা সার্বক্ষণিক কাজ করছে বলেই পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ’

স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, সুষ্ঠু-সুন্দর নির্বাচন হবে, পরিবেশ ভালো থাকবে। ভোটাররা যেন ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারেন সে বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী সজাগ রয়েছে। ইতোমধ্যে নিরাপদ পরিবেশের সব ব্যবস্থা সম্পন্ন হয়েছে। ইসিসহ সংশ্লিষ্ট সবাই সুন্দর একটি নির্বাচনের সার্বক্ষণিক চেষ্টা করে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।