ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিসিএসের সাবেক সভাপতি সাজ্জাদ মারা গেছেন, মন্ত্রীর শোক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
বিসিএসের সাবেক সভাপতি সাজ্জাদ মারা গেছেন, মন্ত্রীর শোক

ঢাকা: বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সাবেক সভাপতি সাজ্জাদ হোসেন মারা গেছেন।

রোববার (১১ অক্টোবর) আইসল্যান্ডের রিকজাভিকের একটি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক পুত্রসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

সাজ্জাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এক শোকবার্তায় মন্ত্রী বলেন, সাজ্জাদ ছিলেন দেশের কম্পিউটার বিপ্লবের অন্যতম এক অগ্রদূত। ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার সমিতির প্রথম নিবাচিত সভাপতি হিসেবে সাজ্জাদ হোসেন কম্পিউটারের প্রযোজনীয়তার বিষয়টি তুলে ধরার লক্ষ্যে দেশে প্রথম কম্পিউটার মেলা আয়োজনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

ষাটের দশকে প্রগতিশীল ছাত্র আন্দোলনে সাজ্জাদ হোসেনের অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে মোস্তাফা জব্বার বলেন, বুয়েটের জিএস হিসেবে দেশের স্বাধিকার আন্দোলনে তার অবদান চির অম্লান হয়ে থাকবে। কর্মক্ষেত্রে সাজ্জাদ হোসেন ছিলেন একজন কর্মবীর। তিনি বাংলাদেশে আইবিএমের (ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস) সেবাদাতা হিসেবে কর্মজীবন শুরু করলেও আইবিএমের কান্ট্রি ডিরেক্টর হিসেবে দীর্ঘ কর্মজীবনে দক্ষতার নজির স্থাপন করেন।

মোস্তাফা জব্বার বলেন, দেশের কম্পিউটার ট্রেড বডিতে তার অসাধারণ নেতৃত্ব কম্পিউটার শিল্পকে এক অনন্য মাত্রায় উপনীত করেছে, কম্পিউটার জনপ্রিয় করতে ভূমিকা রেখেছে। তার মৃত্যুতে যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়।

মন্ত্রী মরহুমের বিদেহী আত্নার মাগফিরাত কামনা করেন ও শো্ক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা শেফায়েত হোসেন জানান, সাজ্জাদ হোসেন কানাডায় অবস্থানরত একমাত্র ছেলে রনি সাজ্জাদের সঙ্গে কিছু দিন অবস্থানের উদ্দেশে কানাডায় যাত্রাকালে গত প্রায় দুই সপ্তাহ আগে পথিমধ্যে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে আইসল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসারত অবস্থায় সেখানে মারা যান।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।