ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভাষাসংগ্রামী মির্জা মাজহারুল ইসলাম আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
ভাষাসংগ্রামী মির্জা মাজহারুল ইসলাম আর নেই

ঢাকা: ভাষাসংগ্রামী অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম আর নেই৷ রোববার (১১ অক্টোবর) সকাল আনুমানিক সোয়া ৯টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন এই ভাষাসংগ্রামী।

 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ফয়সল হাসান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

কে এম খালিদ বলেন, মির্জা মাজহারুল ইসলাম মহান ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৪৭ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা মেডিক্যাল কলেজে গঠিত প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের তিনি সদস্য ছিলেন। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছাত্রদের ওপর পুলিশের হামলায় আহত অসংখ্য ভাষাকর্মীর চিকিৎসা করেন। যোগ দেন আমতলার জনসভায়। তাছাড়া মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ এবং আহতদের পাশে চিকিৎসক হিসেবে তার ভূমিকা ছিল উল্লেখযোগ্য। প্রথম শহীদ মিনারের পরিকল্পনা ও নির্মাণে তার রয়েছে বিশেষ অবদান। মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাঙালি জাতি এ ভাষাসংগ্রামীর কাছে চিরকৃতজ্ঞ থাকবে।

মাজহারুল ইসলাম ১৯২৭ সালের ১ জানুয়ারি টাঙ্গাইলের কালিহাতি উপজেলার আগচারান গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা মেডিক্যাল কলেজের প্রথম ব্যাচের ছাত্র ছিলেন। ১৯৪৬ সালে কলকাতার রিপন কলেজ থেকে আইএসসি পাস করে ঢাকা মেডিক্যাল কলেজ থেকে ১৯৫২ সালে এমবিবিএস পাস করেন।

১৯৯৩ সাল থেকে বারডেম সার্জারি বিভাগে মুখ্য উপদেষ্টা হিসেবে ছিলেন। তিনি দুইবার বারডেমের অবৈতনিক মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ কলেজ অব জেনারেল প্র্যাকটিশনারসের সভাপতির দায়িত্ব পালন করছেন ২০ বছর।

২০১৮ সালে তিনি একুশে পদক লাভ করেন ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতিস্বরূপ।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।