ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

উপজেলা পর্যায়ে বিএসটিআইয়ের সেবা পৌঁছে দিতে হবে: শিল্পমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
উপজেলা পর্যায়ে বিএসটিআইয়ের সেবা পৌঁছে দিতে হবে: শিল্পমন্ত্রী বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ছবি: বাংলানিউজ

ঢাকা: জেলা-উপজেলা পর্যায়ে অনেক ভেজাল পণ্য তৈরি হয়। এসব ভেজাল বন্ধে জেলা-উপজেলা পর্যায়ে বিএসটিআইয়ের সেবা পৌঁছে দিতে হবে বলে মনে করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

মঙ্গলবার (১৩ অক্টোবর) ৫১তম বিশ্ব মান দিবস উপলক্ষে “শিল্প খাতের উন্নয়নে বঙ্গবন্ধুর স্বপ্ন: নিরাপদ টেকসই পৃথিবী গড়তে 'মান' এর ভূমিকা” শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) প্রধান কার্যালয় তেজগাঁওয়ে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, আমরা যে জায়গায় পৌঁছেছি, আমাদের পণ্যের মানও সেখানে নিয়ে যেতে হবে। প্রতিটি পণ্যের কোয়ালিটি প্রোডাক্ট লাগবে। আমরা প্রচারের যে কার্যক্রম নিয়েছি, আগামীতে যাতে জেলাওয়ারি এ সেবা পৌঁছে যায়, সেটি খেয়াল রাখতে হবে।

এখনও অনেক পরীক্ষা করা সম্ভব হয় না জানিয়ে তিনি বলেন, তবে ল্যাব আগের চেয়ে অনেক সমৃদ্ধ হয়েছে। ভবিষ্যতে সব পরীক্ষাই এখানে হবে। বাংলাদেশের অনেক উন্নয়ন নির্ভর করে শিল্প মন্ত্রণালয়ের ওপর, তাই সবাইকে দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। উন্নয়নের জন্য যে পরিকল্পনা আছে সেগুলো বাস্তবায়ন করতে হবে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, কিছু অসৎ ব্যবসায়ী জনগণকে ধোঁকা দিয়ে নিম্নমানের পণ্য উৎপাদন করে মানুষকে স্বাস্থ্য ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে। তাই এক্ষেত্রে বিএসটিআইকে বড় ভূমিকা পালন করতে হবে।

বিএসটিআইয়ের সক্ষমতা বাড়াতে নানা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বিএসটিআই অতীতে যেভাবে কাজ করেছে, আগামীতেও আরো আন্তরিকতার সঙ্গে কাজ করবে। মানসম্মত পণ্য রফতানি করলে বাণিজ্য আরও সম্প্রসারিত হবে।

বিএসটিআইয়ের মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন শিল্প সচিব কে এম আলী আজম ও এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
এসএমএকে/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।