ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জরুরি বিভাগসহ সামেক হাসপাতাল পূর্ণাঙ্গরূপে চালুর দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
জরুরি বিভাগসহ সামেক হাসপাতাল পূর্ণাঙ্গরূপে চালুর দাবি

সাতক্ষীরা: জরুরি বিভাগসহ সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতাল পূর্ণাঙ্গরূপে চালুর দাবিতে সংবাদ সম্মেলন করেছেন ইন্টার্ন চিকিৎসকরা।

বুধবার (১৪ অক্টোবর) সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ইন্টার্ন চিকিৎসক পরিষদের পক্ষে ডা. কাঙ্খিতা মন্ডল তৃণা লিখিত বক্তব্যে এ দাবি তুলে ধরেন।

লিখিত বক্তব্যে বলা হয়, জরুরি বিভাগসহ সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতাল পূর্ণাঙ্গরূপে চালুর দাবিতে ২০১৪ সাল থেকে মানববন্ধন, স্মারকলিপি পেশ, ধর্মঘট, কর্মবিরতিসহ নানা কর্মসূচি পালিত হয়। কিন্তু আশ্বাস দিয়ে আন্দোলন থামানো হলেও তা পূর্ণতা পায়নি। প্রতিবার আশ্বাস ও ভয়ভীতি দিয়ে আন্দোলন থামিয়ে দেওয়া হয়েছে। তবে জরুরি বিভাগ চালুর কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

সর্বশেষ ২০২০ সালে ২৪ সেপ্টেম্বর ইন্টার্ন চিকিৎসকরা জরুরি বিভাগ চালুর দাবিতে কর্ম বিরতিতে যায়। কিন্তু কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় আলোচনায় বসেও জরুরি বিভাগ চালুর নিমিত্তে কোনো আশানুরূপ সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি।

পরবর্তীতে ২৯ সেপ্টেম্বর সাতক্ষীরা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, সাতক্ষীরা জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, মেডিক্যাল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ও ইন্টার্ন চিকিৎসকদের প্রতিনিধির উপস্থিতিতে অনুষ্ঠিত এক সভায় সাতদিনের মধ্যে জরুরি বিভাগ চালুর সিদ্ধান্ত নেয়।

এরই পরিপ্রেক্ষিতে ১১ অক্টোবর জরুরি বিভাগ উদ্বোধনের তারিখ ঘোষণা করা হয়। কিন্তু তা আদৌ বাস্তবায়ন হয়নি। উল্টো ইন্টার্ন চিকিৎসকদের নানাভাবে হুমকি প্রদর্শন করা হচ্ছে বলেও সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে জরুরি বিভাগ চালু না হওয়া পর্যন্ত কর্ম বিরতি পালনের ঘোষণা দেন ইন্টার্ন চিকিৎসকরা। একই সঙ্গে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের হস্তক্ষেপ কামনা করেন তারা।

এসময় সাতক্ষীরা মেডিক্যাল কলেজ ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. রফিকুল ইসলাম মেহেদী, সাধারণ সম্পাদক ডা. নয়ন চন্দ্র হালদারসহ সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১১ সালে স্থাপিত সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে জরুরি বিভাগ চালু না হওয়ায় ব্যবহারিক জ্ঞান থেকে ইন্টার্ন চিকিৎসকরা যেমন বঞ্চিত হচ্ছেন, তেমনি সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন সাতক্ষীরার ২২ লক্ষ মানুষ।  

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।