ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নভেম্বরেই ‘ভূমি আপিল ও সংস্কার বোর্ড’ ভবনের কাজ শুরুর তাগিদ 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
নভেম্বরেই ‘ভূমি আপিল ও সংস্কার বোর্ড’ ভবনের কাজ শুরুর তাগিদ 

ঢাকা: আগামী নভেম্বর মাসের মধ্যেই ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ‘ভূমি আপিল বোর্ড’ ও ‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি ভবন কমপ্লেক্সে কার্যক্রম শুরু করার তাগিদ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। একই সঙ্গে আগামী বছর জুনের মধ্যে সারাদেশে ১৬৩৯টি ভূমি আফিসের নির্মাণকাজ প্রকল্প দু’টি দ্রুত শেষ হবে বলে জানান তিনি।

বুধবার (১৪ অক্টোবর) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্গত ভূমি মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে 
তিনি একথা জানান।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এ বছরের নভেম্বর মাস নাগাদ যেন ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন অন্তত দু’টি সংস্থা ‘ভূমি আপিল বোর্ড’ ও ‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি ভবন কমপ্লেক্সে কার্যক্রম শুরু করতে পারে।  

‘উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৭৪৭ কোটি টাকা ব্যয়ে সারাদেশের ৫০০টি ইউনিয়ন ভূমি অফিস এবং ১৩৯টি উপজেলা ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। এছাড়া ‘সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৭১৬ কোটি টাকা ব্যয়ে সারাদেশের ১০০০ শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। প্রকল্প দু’টির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ২০২১ সালের জুন নাগাদ প্রকল্প দুটির কাজ শেষ হবার কথা রয়েছে। ’ 

সভায় ভূমিমন্ত্রী মন্ত্রণালয়ের অন্য প্রকল্পের ব্যাপারেও খোঁজ নেন এবং দক্ষতার সঙ্গে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জোর তাগিদ দেন মন্ত্রী।

ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর সঞ্চালনায় সভায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবরা এবং এ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান, প্রকল্প পরিচালক, অন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন শাখার কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।