ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ

ঢাকা: ঋণখেলাপি ব্যক্তি/প্রতিষ্ঠানের কাছ থেকে খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (১৪ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য মো. মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের ও আব্দুল মান্নান অংশ নেন।

বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী দেওয়া প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, অর্থমন্ত্রণালয় গৃহীত বিভিন্ন প্রকল্পগুলোর বিবরণ উপস্থাপন এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত দেওয়াসহ বিশদ আলোচনা করা হয়।

সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের দেওয়া প্রতিশ্রুতিগুলো যথাসময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। উপজেলা পর্যায়ে ও গ্রোথ সেন্টার লেভেলে রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে দক্ষ জনবল বাড়ানোসহ দ্রুততার সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে। ঋণখেলাপি ব্যক্তি/প্রতিষ্ঠানের কাছ থেকে খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া রিজার্ভ চুরি ও মুদ্রা পাচাররোধে যথাযথ আইন প্রয়োগের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেওয়া এবং স্বচ্ছতা, জবাবদিহিতা ও দুর্নীতিরোধকল্পে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রতি তদারকি জোরদার করার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়ির সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী অর্থবিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবদ্বয়ের পক্ষে অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সংস্থা প্রধানসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
এসকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।