ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চেয়েছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চেয়েছে বাংলাদেশ মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ব্রিফিং

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগানের সঙ্গে বৈঠকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে ফেরতের দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তবে এ ব্যাপারে এখনই বিস্তারিত জানানো সম্ভব নয় বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের কোভিড ভ্যাকসিন নিয়েও আমরা আলোচনা করেছি।

তিনি জানান, বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের বিষয়ে আলোচনা হয়েছে। একটি মার্কিন কোম্পানি এ নিয়ে আগ্রহও দেখিয়েছে।

এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম জানান, শুধু বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নয়, বিশ্বের সব দেশের শিক্ষার্থীদের জন্য ভিসা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নেবে।

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে দীর্ঘমেয়াদী সমাধানে আমরা যেতে চাই না বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছি। তবে যুক্তরাষ্ট্র বলেছে, প্রতিবেশী দেশগুলোকে এ বিষয়ে সম্পৃক্ত করা প্রয়োজন।

বুধবার বিকেলে দিল্লি থেকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন ই বিগান।

ঢাকা সফরের প্রথম দিন সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠককালে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বসবেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করবেন তিনি।

১৪-১৬ অক্টোবর ঢাকা সফর করবেন বিগান। সফরকালে বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। তার এই সফরে সবার সমৃদ্ধির জন্য একটি স্বাধীন, অবাধ, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০/আপডেট: ২১৫৩ ঘণ্টা
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।