ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটিতে চালু হচ্ছে বিগ ডেটা অ্যানালাইসিস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটিতে চালু হচ্ছে বিগ ডেটা অ্যানালাইসিস ...

ঢাকা: চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে বিগ ডেটা অ্যানালাইসিস অ্যান্ড ম্যানেজমেন্ট প্রোগ্রাম চালু করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অথরিটি সিন্ডিকেট অনুমোদন দিয়েছে।
 
বুধবার (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়টির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


 
বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, বিশ্ব এখন জোর পায়ে চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশও রয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে, এই চতুর্থ শিল্প বিপ্লবের জন্য দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয় এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছেন। যার কারণে এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
 
উপাচার্য বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী (ইন্টারনেট অব থিংস, আইসিটি ইন এডুকেশন) প্রোগ্রামগুলোর মাধ্যমে আমাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছি। ইতোমধ্যে বিগ ডেটা অ্যানালাইসিস অ্যান্ড ম্যানেজমেন্ট প্রোগ্রাম চালু করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অথরিটি (সিন্ডিকেট) অনুমোদন দিয়েছে। ধীরে ধীরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (আইওটি), রোবটিক্স, মেকাট্রনিক্সসহ চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী প্রোগ্রামগুলো এই বিশ্ববিদ্যালয়ের মূল পাঠ্য হিসেবে বিবেচিত হবে।
 
উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, এই করোনার সময়ে বিশ্ব একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে আমাদের শিক্ষার্থীদের মানসিকভাবে উৎসাহিত করতে আমরা অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।
 
এর আগে ‘ওয়ার্ল্ড টিচার্স ডে অ্যান্ড আওয়ার’স চ্যালেঞ্জ’ শীর্ষক এক ওয়েবিনারে বক্তব্য রাখেন উপাচার্য।  

এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার উদ্যোগ না নিলে আজকে আমরা প্রযুক্তিতে এতদূর এগিয়ে যেতে পারতাম না।
 
ওয়েবিনারে কানাডার আঠাবাসকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ররি ম্যাকগ্রিল, আয়ারল্যান্ডের ডাবলিন সিটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মার্ক ব্রাউন এবং কমনওয়েলথ লার্নিং কানাডার ড. সানজায় মিশ্রা অংশ নেন।  
 
বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।