ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সুপ্রিম কোর্টের কজলিস্ট অ্যাপস উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
সুপ্রিম কোর্টের কজলিস্ট অ্যাপস উদ্বোধন

ঢাকা: সুপ্রিম কোর্টের উভয় বিভাগের মামলার দৈনন্দিন কার্যতালিকা ও ফলাফল তাৎক্ষণিকভাবে জানতে ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ কজ লিস্ট’ অ্যাপসের উদ্বোধন করা হয়েছে।  
 
সোমবার (১৯ অক্টোবর) ভার্চ্যুয়ালি এ অ্যাপসের উদ্বোধন করা হয়।

অ্যাপসটি বর্তমানে গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে।
 
অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের মামলার দৈনন্দিন কার্যতালিকা ও ফলাফল তাৎক্ষণিকভাবে জানতে নির্মিত সুপ্রিমকোর্ট অব বাংলাদেশ কজ লিস্ট অ্যাপসটির উদ্বোধন করা হয়েছে।
 
তিনি বলেন, এই অ্যাপসটি ব্যবহার করে বিচারপতি, আইনজীবী, আদালতের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ ব্যবহারকারীসহ বিচারপ্রার্থী জনগণ সহজে অনলাইনে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সবশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।
 
প্রধান বিচারপতি আরও বলেন, বর্তমানে আপিল বিভাগে দু’টি বেঞ্চ, চেম্বার আদালত, হাইকোর্ট বিভাগের ১৯টি দ্বৈত বেঞ্চ এবং ১৪টি একক বেঞ্চে ভার্চ্যুয়াল পদ্ধতিতে বিচারকাজ পরিচালনা করা হচ্ছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সম্পূর্ণ বাংলদেশি প্রযুক্তিতে ভর করে এটা তৈরি করেছেন। এটা আমাদের এক বিরাট সাফল্য। ১৯৯৬ সালে প্রথমবার সরকার গঠন করার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ব্যবহারের দ্বার উন্মোচন করেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে আজ ডিজিটাইলেজশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। আজকের এই আয়োজন প্রমাণ করে বিচার বিভাগও পিছিয়ে নেই।  

অ্যাপসটি বাংলাদেশ সুপ্রিম কোর্টের তথ্যপ্রযুক্তি শাখা ও অধস্তন আদালতের বিচারক মইন উদ্দিন কাদির তৈরি করেছেন।
 
রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সঞ্চলনায় অনুষ্ঠানে যুক্ত ছিলেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন
সুপ্রিম কোর্টে উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী সমিতির সম্পাদকসহ আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।