ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গা ও ত্রাণের প্যাকেটে দেওয়ার জন্য আলুর সংকট: কৃষিমন্ত্রী

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
রোহিঙ্গা ও ত্রাণের প্যাকেটে দেওয়ার জন্য আলুর সংকট: কৃষিমন্ত্রী বক্তব্য দিচ্ছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: বাংলানিউজ

মধুপুর(টাঙ্গাইল):  ত্রাণের প্যাকেট ও রোহিঙ্গা ক্যাম্পের ১০ লাখ আশ্রিতের জন্য পাঠানোর কারণে আলুর সংকট হয়েছে। আর এই সুযোগে অতি মুনাফাখোর ব্যবসায়ীরা অস্বাভাবিকভাবে দাম বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শনিবার (২৪ অক্টোবর) দুপুরে মধুপুর অডিটোরিয়ামে দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি ও ধর্ম মন্ত্রণালয় কর্তৃক অসহায়দের মধ্যে আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠান ও বিকেলে ধনবাড়ী উপজেলার মুশুদ্দি রেজিয়া কলেজে সাইক্লোন শেল্টারের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

মন্ত্রী উল্লেখ করেন, পরিস্থিতি সামাল দিতে ১৭ টাকা কেজির আলু পাইকারি ২৭ টাকা ও খুচরা ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ যৌক্তিক দামও অনেকে মানছেন না।  

এসময় তিনি তাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এসব ব্যবসায়ীদের কঠোর হস্তে নিয়ন্ত্রণ করা হবে।

মন্ত্রী আরও বলেন, গত বছর ২০/২৫ লাখ মেট্রিকটন আলু উদ্বৃত্ত ছিল। দাম কম থাকায় গরুকে খাওয়ানো হয়েছে আলু। সে সময় দাম বাড়ানোর চেষ্টা করেছি। রপ্তানির চেষ্টা করেছি। আমাদের আলুতে নাকি প্রয়োজনীয় উপাদান কম, পানি বেশি। এ সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

সাম্প্রতিক আলোচিত আলুর পর পেঁয়াজের প্রসঙ্গ তুলে কৃষিমন্ত্রী বলেন, আশ্বিন, কার্তিক পর্যন্ত দেশের উৎপাদিত পেঁয়াজ সংরক্ষণ করা কঠিন। তাই ১৬ কোটি মানুষের চাহিদায় ৭ থেকে ১০ লাখ মেট্রিকটন পেঁয়াজ পাশের দেশ ভারত থেকে আমদানি করা হয়। কিন্তু এবার কোনো আগাম নোটিশ ছাড়াই হঠাৎ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এলসি খোলা থাকার পরও দাঁড়িয়ে থাকা ট্রাক আসতে দেয়নি। এটি আমাদের সরকারের জন্য খুব দুঃখজনক।

মহামারি করোনা সম্পর্কে মন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশের তুলনায় এখন বাংলাদেশের অবস্থা অনেকটা স্বাভাবিক। দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা করা হচ্ছে। আমাদের সাবধান থাকতে হবে।

উপজেলা পরিষদের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু।
অনুষ্ঠানে বিশেষ অতিথি টাঙ্গাইলের জেলা প্রশাসক আতাউল গণি ছাড়াও বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা জহুরা, মেয়র মাসুদ পারভেজ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার শফি উদ্দিন মনি।

এদিকে বিকেলে ধনবাড়ী উপজেলার মুশুদ্দি রেজিয়া কলেজে প্রধান অতিথি হিসেবে আশ্রয়কেন্দ্র (সাইক্লোন সেন্টার) নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।