ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রি-রোলিং মিলে হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
রি-রোলিং মিলে হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট

ঢাকা: নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রিমিয়ার স্টিল অ্যান্ড রি-রোলিং মিলে নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের উপযুক্ত চিকিৎসা, ক্ষতিপূরণ, পুনর্বাসন এবং দায়ী মালিককে গ্রেফতার ও শাস্তির দাবি করেছে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট।

শনিবার (২৪ অক্টোবর) রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমাম হোসেন খোকন, সাধারণ সম্পাদক আবু নাঈম খান বিপ্লব এবং নারায়ণগঞ্জ জেলার সভাপতি জামাল হোসেন ও সাধারণ সম্পাদক এস এম কাদির এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, রি-রোলিং ও স্টিল মিলগুলোতে মালিকরা কোনোরকম শ্রম আইন মানেন না। শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র দেওয়া হয় না। প্রিমিয়ার স্টিল অ্যান্ড রি-রোলিং মিলে কর্মরত শ্রমিকদের প্রয়োজনীয় সেফটি ব্যবস্থা ছিল না। মালিকরা অতি মুনাফার লোভে সেফটি ছাড়াই অতি ঝুঁকিপূর্ণ এই কাজে শ্রমিকদের নিয়োজিত করেন। ফলে মালিকের অবহেলায় সেফটি ব্যবস্থা ছাড়া ঝুঁকিপূর্ণ এই কাজ করানোর কারণে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু হত্যাকাণ্ডের শামিল। এর সমস্ত দায় মালিকের।

নেতৃবৃন্দ আরও বলেন, ১৮৫৫ সালের ‘ফ্যাটাল অ্যাক্সিডেন্ট অ্যাক্ট’ মোতাবেক মালিকের অবহেলায় কর্মরত শ্রমিকের মৃত্যু হলে ক্ষতিপূরণ বাবদ আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিতে হবে। বর্তমান অবস্থায় ন্যূনতম শ্রমিকের আয় হিসাব করলে তার ক্ষতিপূরণ হয় ৪৮ লাখ টাকা।

বিবৃতিতে নেতৃবৃন্দ রূপগঞ্জে অবস্থিত প্রিমিয়াম স্টিল অ্যান্ড রি-রোলিং মিলে ভাট্টি বিস্ফোরণে নিহত ৪ শ্রমিকের আজীবন আয়ের সমান ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ, আহতদের উপযুক্ত চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসন এবং দুর্ঘটনার জন্য দায়ী মালিককে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবি করেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।