ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হলুদ অটোরিকশা: বিটের নামে হাতিয়ে নেওয়া হচ্ছে কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
হলুদ অটোরিকশা: বিটের নামে হাতিয়ে নেওয়া হচ্ছে কোটি টাকা বরিশাল মহানগর অটোরিকশা ইজিবাইক (হলুদ) মালিক সমিতির সংবাদ সম্মেলন

বরিশাল: বরিশাল মহানগর অটোরিকশা ইজিবাইক (হলুদ) মালিক সমিতি সাত দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) কার্যালয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মালিক সমিতির সভাপতি নিজামুল হক নিজাম।

লিখিত বক্তব্যে নিজাম বলেন, বহু বেকার যুবক ধার করে অটোরিকশায় বিনিয়োগ করে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। এখন তাদের পরিবারের জীবিকার মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এটি। কিন্তু আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করছি একটি অশুভ ও স্বার্থান্বেষী মহল ব্যাটারিচালিত ইজিবাইক বিভিন্ন ভিত্তিহীন ও যুক্তহীন অজুহাত দেখিয়ে বন্ধ করার পায়তারা করছে, যা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত।

এসময় তিনি বরিশাল সিটি করপোরেশনের মেয়রের হস্তক্ষেপ কামনা করেন এবং ব্যাটারিচালিত ইজিবাইক নির্বিঘ্নে ও বিনা বিপত্তিতে চলাচলের ব্যবস্থা করার দাবি জানান।

পরে ৭ দফা দাবিযুক্ত লিফলেট পাঠ করেন নিজাম। দাবিগুলো হলো— ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বৈধ ২৬১০টি হলুদ অটোরিকশার লাইসেন্স নবায়ন, যাদের লাইসেন্স নেই তাদের জন্য টোকেনের ব্যবস্থা করে মালিক সমিতির মাধ্যমে প্রকৃত গাড়ির মালিকদের নতুন দুই হাজার লাইসেন্সের ব্যবস্থা করা।

লাইসেন্স রিনিউয়াল ফি সর্বোচ্চ ২ হাজার টাকা নির্ধারণসহ ব্লু-বুক দুই কপির ব্যবস্থা করা, ড্রাইভিং লাইসেন্স নতুন করার ক্ষেত্রে এক হাজার টাকা ও বাৎসরিক রিনিউয়াল ফি ৫শ’ টাকা নির্ধারণ করা, অটোরিকশা কোনোভাবেই আটক না করা, অটোরিকশার জন্য নির্ধারিত কমপক্ষে ১০টি স্ট্যান্ডের ব্যবস্থা করা, সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে নির্বিঘ্নে গাড়ি চলাচলের অনুমতি দেওয়া।

তবে যানজট নিরসনে নগরের সদর রোডসহ প্রাণকেন্দ্রের কয়েকটি সড়কে অটোরিকশা চলাচল বন্ধে প্রশাসনের সিদ্ধান্ত যৌক্তিক বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে তারা বলেন, বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে সিটি করপোরেশনের লাইসেন্সধারী ২ হাজার ৬১০টি অটোরিকশার সঙ্গে আরও প্রায় ৪ হাজার হলুদ অটোরিকশা নগরে চলছে। বিট বাণিজ্যের কারণে যাদের কোনো কাগজপত্রেরই প্রয়োজন হয় না। এতে করে কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। সম্প্রতি তারা নবায়ন না হওয়া লাইসেন্সধারী অটোরিকশা চালক-মালিকদেরও বিটের আওতায় আসতে চাপ প্রয়োগ করছে। নগরের রুপাতলী, নথুল্লাবাদ, পলাশপুর, কাশিপুর, জেলখানার মোড়, চৌমাথা এলাকায় বিটচক্রের সদস্যরা তাদের আধিপত্য বিস্তার করে রেখেছে। সেখানে তারা বিটের আওতায় অটোরিকশাগুলোকে আনতে প্রকাশ্য মাইকিং পর্যন্ত করছে। এ অবৈধ পন্থায় তারা আর্থিকভাবে লাভবান হচ্ছে।

সংবাদ সম্মেলনে  উপস্থিত ছিলেন বরিশাল মহানগর অটোরিকশা ইজিবাইক (হলুদ) মালিক সমিতির সহ-সভাপতি দেলোয়ার চৌধুরী, মোজাম্মেল হোসেন, দপ্তর সম্পাদক আলী আজগরসহ সমিতির সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এমএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।