ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

'গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা' দ্রুত বাস্তবায়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
'গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা' দ্রুত বাস্তবায়নের দাবি প্রতীকী ছবি

ঢাকা: সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্ক্ষিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে বলে জানিয়েছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক। তাই অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে সংগঠনটি।

রোববার (১ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই আহবান জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলস্ এর পরিচালক ও প্রকল্প সমন্বয়কারী নাজমা ইয়াসমীন।

বিজ্ঞপ্তিতে সিলেটের নারী চিকিৎসকের বাসা থেকে গৃহকর্মীর লাশ উদ্ধারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এছাড়া ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে দায়ী ব্যক্তিদের বিচার করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতিও আহবান জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিদের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লংঘনের মতো ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার, তেমনি রয়েছে মানুষ হিসেবে মর্যাদা পাবার অধিকার। এই করোনাকালীন সময়ে গৃহশ্রমিকরা সরকারি ও বেসরকারি পর্যায় থেকে তেমন কোনো সাহায্য বা সহযোগিতা পায়নি এবং তাদের একটা বড় অংশই চাকুরিচ্যুত ও কর্মহীন। ফলে তাদের বেঁচে থাকাটাই এখন কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে তাদের উপর এই ধরনের সহিংসতা ও নির্যাতনের ঘটনা অমানবিকতার চরম নিদর্শন।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মনে করে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্ক্ষিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানায়।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
এইচএমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।