ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: টিআরএম অন্তর্ভুক্ত করে বেতনা-মরিচ্চাপ নদীসহ সব সংযোগ খাল পুনঃখনন ও দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের জলাবদ্ধতা নিরসনের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন করেছে জেলা ওয়ার্কার্স পার্টি।

রোববার (১ নভেম্বর) বেলা ১১টায় সাতক্ষীরা কালেক্টরেট চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন চলাকালে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি সাতক্ষীরা জেলা শাখার সভাপতি ও সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহর সভাপতিত্বে বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু, সদর উপজেলা শাখার সভাপতি স্বপন কুমার শীল, কলারোয়া উপজেলা শাখার সভাপতি আব্দুর রউফ, মহিবুল্লাহ মোড়ল, প্রকৌশলী আবিদুর রহমান, মঈনুল ইসলাম, হিরন্ময় মণ্ডল প্রমুখ।

জলাবদ্ধতা ভয়াবহ রূপ নিচ্ছে উল্লেখ করে বক্তারা বলেন, বছরের ৬ মাসেরও বেশি সময় ধরে সাতক্ষীরা জেলার বেশিরভাগ এলাকা পানির নিচে থাকে। বেতনা নদী কোনোরকমে টিকে রয়েছে।  

অপরদিকে মরিচ্চাপ নদী মৃত্যুর প্রহর গুনছে। গোয়ালঘেশিয়া নদীর অকাল মৃত্যু ঘটেছে, খোলপেটুয়া নদীও পড়েছে মৃত্যুর মুখে। এ কারণে জলাবদ্ধতার প্রকোপ দিনদিন বাড়ছে।

বক্তারা আরও বলেন, সরকার এরই মধ্যে বেতনা ও মরিচ্চাপ নদীর মৃত্যু রোধ করে জনদুর্ভোগ কমাতে ৪৭৫ কোটি ২৬ লাখ টাকার বরাদ্দ দিয়েছেন। কিন্তু টিআরএম অন্তর্ভুক্ত না থাকায় এ প্রকল্প বাস্তবায়ন হলে সরকারের প্রত্যাশা কতটুকু অর্জিত হবে এবং নদীর ভবিষ্যত কি হবে তা নিয়ে বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন।

বক্তারা বলেন, সরকার গৃহীত প্রকল্পে টিআরএম অন্তর্ভুক্তকরণসহ ইছামতি নদীর সঙ্গে লাবণ্যবতী ও সাপমারা নদীর পুনঃসংযোগ করানো হলে মরিচ্চাপ, সালখালী, হাবড়া ও গুটিয়াখালী নদী সজীব হয়ে উঠবে। একইসঙ্গে খোলপেটুয়ার নাব্যতা সংকট দূর হবে।

পরে ওয়ার্কার্স পার্টির নেতারা টিআরএম অন্তর্ভুক্ত করে বেতনা-মরিচ্চাপসহ সব সংযোগ খাল পুনঃখনন দাবি জানিয়ে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের মাধ্যমে প্রধানমন্ত্রী ও পানিসম্পদমন্ত্রী বরবার পৃথক দু’টি স্মারকলিপি পেশ করেন।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।