ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তামাক আইন সংশোধনে হুইপের সঙ্গে প্রজ্ঞা-আত্মার সাক্ষাৎ

 স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
তামাক আইন সংশোধনে হুইপের সঙ্গে প্রজ্ঞা-আত্মার সাক্ষাৎ

ঢাকা: তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রয়োজনীয়তা তুলে ধরতে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সঙ্গে সাক্ষাৎ করেছে গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স- আত্মার একটি প্রতিনিধিদল।

রোববার (১ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে হুইপের কার্যালয়ে সাক্ষাতের সময় তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রয়োজনীয়তা ও উল্লেখযোগ্য প্রস্তাব সম্পর্কে অবহিত করা হয়।

এসময় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করার জন্য দ্রুততম সময়ের মধ্যে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের উদ্যোগ ও এ বিষয়ে তার সার্বিক সহযোগিতা কামনা করেন প্রতিনিধিদলের সদস্যরা।

সাক্ষাতে প্রজ্ঞা ও আত্মার পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের যে সব বিষয় তুলে ধরা হয়: ক. গণপরিবহন ও রেস্তোঁরায় শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করা খ. বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা গ. তামাক কোম্পানির ‘সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি’ বা সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা ঘ. বিড়ি-সিগারেটের সিঙ্গেল স্টিক বা খুচরা শলাকা ও প্যাকেটবিহীন জর্দা-গুল বিক্রি নিষিদ্ধ করা ঙ. ই-সিগারেটের মতো ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট আমদানি ও বিক্রি নিয়ন্ত্রণ বা নিষিদ্ধ করা এবং চ. সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বাড়ানো ও প্লেইন প্যাকেজিং প্রবর্তনের জন্য সব ধরনের তামাকজাত দ্রব্যের প্রমিত মোড়ক প্রচলন করা।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।