ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সড়ক পরিবহন আইন ২০১৮ পূর্ণ বাস্তবায়নের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
সড়ক পরিবহন আইন ২০১৮ পূর্ণ বাস্তবায়নের দাবি

খুলনা: ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ এর পূর্ণ বাস্তবায়নের দাবিতে নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা মহানগর শাখা সংবাদ সম্মেলন করেছে।

রোববার (১ নভেম্বর) দুপুরে মহানগরীর একটি রেস্টুরেন্টে এ সম্মেলনের আয়োজন করা হয়।

 

সংবাদ সম্মেলনে নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা মহানগর শাখার সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব।

এ সময় উপস্থিত ছিলেন নিসচার খুলনা মহানগর উপদেষ্টা ও বিএমএ খুলনা শাখার সভাপতি ডা. শেখ বাহারুল আলম, মহানগর সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মুহাম্মদ আবু তৈয়ব, সাংবাদিক টকশো সঞ্চালক মঞ্জুরুল আলম পান্না, নিসচা খুলনা জেলা প্রতিষ্ঠাতা সভাপতি মো. হাছিবুর রহমান হাছিব, শেখ মো. নাসিরউদ্দিন, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান হাফিজ প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকার এ আইনটি জাতীয় সংসদে পাস করে ২০১৮ সালে। এর প্রায় ১৫ মাস পর ২০১৯ সালের ১ নভম্বের থেকে আইনটি কার্যকর শুরু করে। প্রথম ১৪ দিন সহনীয় মাত্রায় এর প্রয়োগ ছিল। পরর্বতীতে পরিবহন মালিক-শ্রমিকদের দাবিতে আইনের কয়েকটি বিষয় পরবর্তী ছয়মাস পর্যন্ত বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় সরকার।  কিন্তু করোনার কারণে এ আইন যথাযথ প্রয়োগের সময়সীমা বাড়িয়ে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়।  

সরকার নতুন সড়ক পরিবহন আইন-২০১৮ প্রয়োগে যখনই উদ্যোগ নেয় তখনই পরিবহন সেক্টরের সেই চক্রটি বাধা সৃষ্টি করে। তারা নতুন করে নানা ধরনের দাবি-দাওয়া তুলে ধরে। শুধু তাই নয়, গণপরিবহন চলাচল বন্ধ করে জনগণকে ভোগান্তিতে ফেলে দেয়। এমনকি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে তাদের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানো হয়। তাকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। যা সত্যিই দুঃখজনক।

সরকার সবার মতামতের ভিত্তিতে ৩৫ বছরের পুরানো আইনকে যুগোপযোগী করার চেষ্টা করে। শুধু ভারী পরিবহন চালক নয় সব চালকদের জন্যই এ আইন। সড়কে ভারী বাহনের সংখ্যা দুই লাখ ৬১ হাজার ৮২১ আর চালক রয়েছেন এক লাখ ৫৪ হাজার ৭২০ জন। অথচ সর্বমোট যানবাহনের সংখ্যা ৪২ লাখ ১৭ হাজার ৫২৩টি। আর সর্বমোট চালকের সংখ্যা ৩৬ লাখ দুই হাজার ৪১৯ জন। শুধু বাস-ট্রাক চালকদের নয়, সব চালকদের সচেতন হওয়া উচিত। বাস ও ট্রাকচালক, যাত্রী, রিকশা চালক, পথচারী, ব্যক্তিগত গাড়ির চালক-মালিক সবাই সড়কে আইন মেনে চলে তাহলে দুর্ঘটনা ঘটবে না।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।