ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খাগড়াছড়িতে কঠিন চীবর দানোৎসব শুরু

স্টাফ করেসপডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
খাগড়াছড়িতে কঠিন চীবর দানোৎসব শুরু .

খাগড়াছড়ি: ধর্মীয় আনুষ্ঠানিকতায় পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে। বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষাবাসের পর প্রবারণা পূর্ণিমা পালনের মধ্য দিয়ে মাসব্যাপী এ ধর্মীয় উৎসব শুরু হয়।

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা, সুতা থেকে কাপড় বুনে চীবর (বৌদ্ধ ভিক্ষুদের পরিধেয় কাপড়) তৈরি করা কঠিন চীবরের মূল আকর্ষণ। তবে এ বছর করোনার কারণে ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা এবং সুতা থেকে কাপড় বুনার কার্যক্রম হচ্ছে না। স্বাভাবিকভাবে বাজার থেকে কাপড় কিনে চীবর বানিয়ে এবং তা সীমাঘরে ভান্তেদের মন্ত্র দ্বারা কঠিনে পরিণত করে ভান্তেদের চীবর দান করা হচ্ছে।

এ বছর স্বাস্থ্যবিধি মেনে চীবর দান অনুষ্ঠিত হচ্ছে বলে জানান বৌদ্ধ নর-নারীরা। রোববার (১ নভেম্বর) খাগড়াছড়ি দীঘিনালা বনবিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। উৎসবে বৌদ্ধ ধর্মীয় গুরু ও বিহার অধ্যক্ষ নন্দপাল মহাস্থবির ভান্তে সমবেত দায়ক-দায়িকাদের উদ্দেশে ধর্মীয় দেশনা দেন।

এদিকে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে শনিবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় শহরের য়ংড বৌদ্ধ বিহারে হাজার বাতি প্রজ্জ্বলনসহ বিভিন্ন ধর্মীয় আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
এডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।