ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৩ ঘণ্টা অপেক্ষার পর নদী তীরেই মারা গেলেন অন্তঃসত্ত্বা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
৩ ঘণ্টা অপেক্ষার পর নদী তীরেই মারা গেলেন অন্তঃসত্ত্বা

চাঁপাইনবাবগঞ্জ: নৌকার অভাবে দুর্গম চর থেকে হাসপাতালে নিতে না পারায় নদীর ধারেই মারা গেলেন জাকিয়া বেগম কুলসুম (৩৬) নামে এক অন্তঃসত্ত্বা। সম্প্রতি চরের মানুষের জন্য প্রধানমন্ত্রী একটি নৌ অ্যাম্বুলেন্স দেওয়ার পরও সেটির সেবা থেকে বঞ্চিত হলেন ওই নারী।

শুক্রবার (৩০ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের পদ্মা নদীর কদমতলা ঘাটে তার মৃত্যু হয়। কুলসুম পাঁকা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কদমতলা গ্রামের সেরাজুল ইসলামের স্ত্রী।  

পাঁকা ইউনিয়নের স্বাস্থ্য সহকারী আবুল কালাম আজাদ জানান, সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন কুলসুম। কয়েকদিন থেকে তিনি অসুস্থ ছিলেন। অসুস্থতার মাত্রা বেড়ে যাওয়ায় শুক্রবার দুপুর ১টার দিকে চিকিৎসার জন্য শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্দেশে বাড়ি থেকে রওনা হন কুলসুমসহ তার পরিবার। কদমতলা পদ্মা নদীর ঘাটে নৌকার জন্য অপেক্ষা করছিলেন তারা। এদিকে কুলসুমের অসুস্থতার মাত্রা আরো বাড়তে থাকে। নৌকার প্রহর গুনতে গুনতে একপর্যায়ে বিকেল পৌনে ৪টায় তার মৃত্যু হয়।

স্বাস্থ্যকর্মী আরও জানান, পদ্মা নদীতে চলাচলের জন্য জরুরি সেবার জন্য চালু করা হয় নৌ-আম্বুলেন্স। কিন্তু অশিক্ষিত হতদরিদ্র পরিবার হওয়ায় এবং তাদের বাড়িতে পুরুষ মানুষ না থাকায় নৌ-আম্বুলেন্স সার্ভিস নিতে পারেননি তারা।

সাবেক ইউপি সদস্য হোসেন আলী কুলসুমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, কুলসুমের স্বামী ঢাকায় রাজমিস্ত্রির কাজ করেন। সেসময় তাদের বাড়িতে কোনো পুরুষ মানুষ ছিল না। তাদের সংসারে ১২ বছর ও ৫ বছরের দুটি ছেলে সন্তান রয়েছে। এর আগেও নারীর তিনটি সন্তান জন্মের আগেই মারা যায়।  

তিনি আরও জানান, অজ্ঞতার কারণে সেবা পেতে নৌ-অ্যাম্বুলেন্সের জন্য কেউ সংশ্লিষ্টদের অবহিত করেনি। এছাড়া নেই কোনো হটলাইন সার্ভিসও। তবে চরাঞ্চলবাসীর জন্য নৌ-অ্যাম্বুলেন্স সার্ভিস পেতে হটলাইন সার্ভিস চালুর দাবি তার।  

প্রসঙ্গত, চরাঞ্চলে বসবাসকারী লক্ষাধিক মানুষের দুর্ভোগ লাঘবে ২৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত নৌ-অ্যাম্বুলেন্সটি স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।