ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পানগাঁও ইনল্যান্ড টার্মিনালকে আরও গতিশীল করা হবে: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
পানগাঁও ইনল্যান্ড টার্মিনালকে আরও গতিশীল করা হবে: প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালকে (আইসিটি) আরও গতিশীল করতে সবধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হবে। তিনি পানগাঁও আইসিটি’র কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে একে সুন্দর ও আরও গতিশীল টার্মিনাল হিসেবে আত্মপ্রকাশ করার লক্ষ্যে সকলকে কাজ করার আহবাণ জানান।

প্রতিমন্ত্রী রোববার (১ নভেম্বর) সচিবালয়ে পানগাঁও আইসিটির কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধি সংক্রান্ত বৈঠকে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, পানগাঁও আইসিটির টার্মিনাল ম্যানেজার গোলাম মো. সারওয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন। অনলাইনে যুক্ত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শফিকুজ্জামান, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. খালিদ হোসাইন, পানগাঁও কাস্টমস কমিশনার ইসমাইল হোসেন সিরাজী এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতিনিধি।

সভায় জানানো হয় যে, পানগাঁও আইসিটির মাধ্যমে তুলা আমদানি সহজ এবং কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দ্রুততম সময়ের মধ্যে পানগাঁও আইসিটির জন্য একটি স্ক্যানার সরবরাহ করবে।

সভায় আরো জানানো হয়, ব্যবসায়ীদের পানগাঁও আইসিটি ব্যবহার সহজতর করার লক্ষ্যে বেশ কিছু প্রস্তাবনা রয়েছে। এগুলো হলো- পানগাঁও আইসিটি হতে ঢাকা ইপিজেড পর্যন্ত চারলেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ে নির্মাণ, কেরানীগঞ্জ এলাকায় একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, পদ্মা সেতুর রেলপথের সঙ্গে পানগাঁও আইসিটিকে যুক্ত করা, ঢাকায় অবস্থিত সুনির্দিষ্ট কিছু ফ্যাক্টরির আমাদানি-রফতানি পণ্য পানগাঁও আইসিটির মাধ্যমে সম্পন্ন করা এবং পানগাঁও আইসিটি হতে পোস্তগোলা সেতুর সংযোগ দু’লেন থেকে চার লেনে উন্নিত করা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতিনিধি জানান, পানগাঁও আইসিটি থেকে হাসনাবাদ ব্রীজ পর্যন্ত রাস্তাটি মহাসড়কে উন্নীত করে চারলেন করা, কন্টেইনারবাহী ট্রেইলর চলাচলের সুবিধার্থে হাসনাবাদে একটি ইন্টার সার্কুলার তৈরি, পোস্তগোলার সেতুর পাশে আরো একটি সেতু, ফতুল্লার পঞ্চবটিতে একটি দৃষ্টিনন্দন ক্যাবল স্টিল সেতু নির্মাণ এবং ভবিষ্যতে পদ্মা সেতুর রেলপথের সঙ্গে পানগাঁও আইসিটিকে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

এসব কাজ সম্পন্ন হলে পানগাঁও আইসিটি আরো গতিশীল হবে, ব্যবসায়ীদের সুবিধা বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ০৫৩৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
এমআইএইচ/এমএমআই/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।