ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বান্দরবানে নানা আয়োজনে শেষ হল প্রবারণা পূর্ণিমা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
বান্দরবানে নানা আয়োজনে শেষ হল প্রবারণা পূর্ণিমা  শেষ হল প্রবারণা পূর্ণিমা উৎসব। ছবি: বাংলানিউজ

বান্দরবান: স্বাস্থ্যবিধি মেনে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা।  

রোববার (০১ নভেম্বর) মধ্যরাতে শেষ হয় এ উৎসব।

এর আগে শনিবার (৩১ অক্টোবর) সকালে বিহারে বিহারে প্রার্থনা, বুদ্ধমূর্তি স্নান, হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। পরে রাতে ফানুস ওড়ানো ও মহারথ টানা, পিঠা তৈরিসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে চলে এই প্রবারণা উৎসব।
 
ফানুস ওড়ানো উৎসবকে ঘিরে হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে জেলা শহর। রঙিন ফানুসের বাতির রঙিন আলোয় মুখর হয়ে ওঠে পাহাড়ের আকাশ। ভেদাভেদ ভুলে সব সম্প্রদায়ের মানুষের অংশগ্রহণে ফানুস ওড়ানো, হাজার বাতি প্রজ্জ্বলন এবং রথ টানায় এক আনন্দঘন উৎসবে পরিণত হয় পুরো বান্দরবান জেলা।

রোববার মধ্যরাতে সব আনুষ্ঠানিকতা শেষে সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা তিন দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে প্রবারণা পূর্ণিমা উৎসবের সমাপ্তি ঘটায়।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।