ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভুল অপারেশনে মৃত্যুর অভিযোগে চিকিৎসকের বিরুদ্ধে তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
ভুল অপারেশনে মৃত্যুর অভিযোগে চিকিৎসকের বিরুদ্ধে তদন্ত কমিটি অভিযুক্ত চিকিৎসক মঞ্জুরুল করিম

বাগেরহাট: বাগেরহাটের কচুয়ায় ভুল অপারেশনে রোগীর মৃত্যুর ঘটনায় কচুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মঞ্জুরুল করিমের অবহেলার বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (০২ নভেম্বর) বাগেরহাট সদর হাসপাতালের সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. আরিফুলকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির।

কমিটির অন্য সদস্যরা হলেন- বাগেরহাট সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. জুনায়েদ সাফার মাহমুদ এবং সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. সুব্রত দাস।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, ডা. মঞ্জুরুল করিমের ভুল অপারেশনের কারণে আকবর শেখ নামে এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে নিহতের পরিবার। ওই অভিযোগের সত্যতা যাচাই করতে আমরা তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছি। এই কমিটিকে আগামী পাঁচ কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনে দায়িত্বে অবহেলার সত্যতা পাওয়া গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

উল্লেখ, ১৯ অক্টোবর পেটে ব্যথা নিয়ে কচুয়া উপজেলার মাধবকাঠি গ্রামের আবুল বাশার শেখের ছেলে আকবর শেখ (২৫) কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। সেখানে পরীক্ষা নিরীক্ষা শেষে চিকিৎসকরা বলেন তার এপেন্ডিসাইটিস হয়েছে, অপারেশন করতে হবে। চিকিৎসকদের কথা অনুযায়ী ২০ অক্টোবর সকালে কচুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মঞ্জুরুল আলম তার অপারেশন করেন। অপারেশনের পর থেকে আকবরের শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। ২২ অক্টোবর কচুয়া হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য আকবরকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন কচুয়ার চিকিৎসকরা। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৬ অক্টোবর আকবর শেখ মারা যান। চিকিৎসকের ভুল অপারেশনে ছেলের মৃত্যু হয়েছে বলে কচুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মঞ্জুরুল আলমের শাস্তির দাবিতে ২৮ অক্টোবর কচুয়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে নিহতের পরিবার। ওইদিন দুপুরে বাগেরহাটের সিভিল সার্জন বরাবরও লিখিত অভিযোগ দেয় নিহত আকবর শেখের বাবা।  
 
বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।