ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শ্রীমঙ্গলে গাড়ির ধাক্কায় প্রাণ গেলো চিত্রা হরিণের

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
শ্রীমঙ্গলে গাড়ির ধাক্কায় প্রাণ গেলো চিত্রা হরিণের মৃত চিত্রা হরিণ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভানুগাছ সড়ক অতিক্রমকালে চলন্ত অজ্ঞাত একটি গাড়ির ধাক্কায় একটি চিত্রা হরিণ (Spotted Deer) মারা গেছে।

বুধবার (৪ নভেম্বর) মৃত এ হরিণটিকে ওই সড়কে পড়ে থাকতে দেখা যায়।

এ ব্যাপারে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন বাংলানিউজকে বলেন, সকালে রাস্তা অতিক্রমকালে চলন্ত গাড়ির সঙ্গে ধাক্কা লাগে ওই হরিণটির। এতে মাথায় অতিরিক্ত রক্তক্ষরণের কারণে হরিণটির মৃত্যু হয়। খবর পেয়ে আমরা সঙ্গে সঙ্গে ছুটে আসি এবং তাকে মৃত অবস্থায় পাকা সড়কে দেখতে পাই। এ হরিণটি চা-বাগান এবং পার্শ্ববর্তী এলাকায় বসবাসরত করতো বলে স্থানীয়রা আমাকে জানিয়েছে।

আইন মোতাবেক ময়নাতদন্ত শেষে চমড়া সংগ্রহ করে হরিণটিকে মাটিচাপা দেওয়া হবে বলেও জানান ওই রেঞ্জ কর্মকর্তা।

বন্যপ্রাণী রেঞ্জ সূত্র জানা যায়, চিত্রা হরিণকে চিত্রল হরিণ বলা হয়। এর বৈজ্ঞানিক নাম Axis axis. সরকারের নির্ধারিত শুল্ক (টেক্স) দিয়ে পোষা প্রাণী হিসেবে অনেক শৌখিন উচ্চবিত্তদের বাসভবনে বা বিভিন্ন নান্দনিক আবাসনে এই চিত্রা হরিণকে পুষতে দেখা যায়। মাত্র ২-৩ বছর বয়েসেই এরা প্রজনন করতে সক্ষম। গর্ভধারণে প্রায় সাত মাস পর একটি বাচ্চা প্রসব করে।

সব ধরনের বনেই চিত্রা হরিণ টিকে থাকতে সক্ষম। তবে নির্বিচারে হত্যা এবং বনের প্রতিবেশ ব্যবস্থা নষ্ট হওয়ার কারণে এরা শুধুমাত্র সুন্দরবন এবং নিঝুম দ্বীপেই ব্যাপক সংখ্যায় টিকে আছে।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।