ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় পয়ঃনিষ্কাশন: এডিবির সঙ্গে ১৩৬০ কোটি টাকার চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
খুলনায় পয়ঃনিষ্কাশন: এডিবির সঙ্গে ১৩৬০ কোটি টাকার চুক্তি

ঢাকা: খুলনা মহানগরীতে সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় বাংলাদেশ ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) মধ্যে ১৬ কোটি ডলারের চুক্তি সই হয়েছে। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ হাজার ৩৬০ কোটি টাকা।

বুধবার (০৪ নভেম্বর) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান এডিবির বহিঃসম্পর্ক বিভাগের টিম লিডার গোবিন্দ বার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেছেন।

মনমোহন প্রকাশ বলেন, কার্যকর পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার মাধ্যমে খুলনা মহানগরে উন্নত স্বাস্থ্যসেবায় সহযোগিতা করবে। দ্রুত নগরায়নে এই প্রকল্পটি মানুষের মৌলিক চাহিদা পূরণে সহায়তা করবে। প্রকল্পের মাধ্যমে ৮ লাখ ৮০ হাজার মানুষ উপকৃত হবেন।

এ প্রকল্পের আওতায় নগরীতে প্রায় ২৬৯ কিলোমিটার পাইপলাইন ও আটটি পাম্প স্টেশন নির্মাণ করা হবে। প্রকল্পে মাটির ৩ মিটার গভীরতায় ৩শ’ কিলোমিটার সুয়ারেজ লাইন স্থাপন কাজ পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

নগরের লবণচরা, আড়ংঘাটা ও দৌলতপুর এলাকায় তিনটি ট্রিটমেন্ট প্ল্যান্ট ও ১৩টি পাম্প স্টেশন নির্মাণ করা হবে। তিনটি শোধনাগারের (ট্রিটমেন্ট প্ল্যান্ট) মাধ্যমে পরিশোধিত পানি ফেলা হবে নদীতে আর বর্জ্য ব্যবহার হবে নিচু জমি ভরাট ও সার তৈরির কাজে।

এসব স্থাপনা নির্মাণের জন্য ৪৫ একর জমি অধিগ্রহণ করতে হবে, যার মূল্য ধরা হয়েছে প্রায় ৯৮ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে খুলনা হবে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত আধুনিক শহর, এ লক্ষ্যেই প্রকল্পে ঋণ দিচ্ছে এডিবি।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।