ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সংসদ গ্রন্থাগারে বরাদ্দ অর্থ যুগোপযোগী গবেষণায় ব্যয়ের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
সংসদ গ্রন্থাগারে বরাদ্দ অর্থ যুগোপযোগী গবেষণায় ব্যয়ের সুপারিশ

ঢাকা: জাতীয় সংসদের গ্রন্থাগারের গবেষণাখাতে বরাদ্দ অর্থ যুগোপযোগী গবেষণায় ব্যয় করার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (৪ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের লাইব্রেরি কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন, মুহাম্মদ শফিকুর রহমান এবং ফখরুল ইসলাম অংশ নেন। বৈঠকে ‘জাতীয় গ্রন্থাগার বিধি ২০১২’এবং গ্রন্থাগারের খসড়া গবেষণা নির্দেশিকা নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে গবেষণা নির্দেশনা আরও যুগোপযোগীকরণ এবং পূর্বের উত্থাপিত প্রতিবেদন পর্যালোচনা করে হালনাগাদকরণ, ‘জাতীয় গ্রন্থাগার বিধি ২০১২’ যুগোপযোগী ও হালনাগাদকরণ, লাইব্রেরির সাংগঠনিক কাঠামো পুনর্গঠন সম্পর্কিত প্রস্তাব মূল কমিটিতে উপস্থাপন এবং গবেষণার বিষয় নির্ধারণের লক্ষ্যে কমিটির সদস্য মুহাম্মদ শফিকুর রহমানকে আহ্বায়ক ও ওয়ারেসাত হোসেন বেলাল, ফখরুল ইসলাম, শেখ এ্যানী রহমানকে সদস্য করে গঠিত উপ-কমিটিকে ওই বিষয় পর্যালোচনা করে মূল কমিটিতে প্রতিবেদন দেওয়ার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে গ্রন্থাগারের গবেষণাখাতে বরাদ্দ করা অর্থ এবং প্রয়োজনে আরও অর্থ বরাদ্দ নিয়ে যুগোপযোগী বিষয়ে গবেষণার কাজে ব্যয় করা এবং মহান সংবিধানের ১৬তম সংশোধনীর ওপর বিচারকদের বক্তব্য নিয়ে গবেষণা করার সুপারিশ করা হয়। এসময় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় গ্রন্থাগারের কর্মকর্তারাসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
এসকে/এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।