ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে ভিয়েতনামের প্রতি ডিসিসিআইর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে ভিয়েতনামের প্রতি ডিসিসিআইর আহ্বান ...

ঢাকা: বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে ভিয়েতনামের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ।

বুধবার (৪ নভেম্বর) ডিসিসিআই-এ বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েনর সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান।

এসময় ঢাকা চেম্বারের সভাপতি ভিয়েতনামের উদ্যোক্তাদের আরও বেশি হারে বাংলাদেশে বিনিয়োগ এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ঢাকা চেম্বার ও ভিয়েতনাম দূতাবাসের মধ্যকার সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের প্রস্তাব দেন। এছাড়া তিনি বাংলাদেশে ভিয়েতনামের বিনিয়োগ সম্প্রসারণে ঢাকা চেম্বারে ভিয়েতনামের একটি হেল্প ডেস্ক স্থাপনেরও প্রস্তাব করেন।

ডিসিসিআই সভাপতি জানান, বাংলাদেশের পর্যটন, টেক্সটাইল, সমুদ্র অর্থনীতি, কন্সট্রাকশন, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া ও চামড়াজাত পণ্য প্রভৃতি খাত অত্যন্ত সম্ভাবনাময়। সেখানে ভিয়েতনামের উদ্যোক্তারা একক বা যৌথভাবে বিনিয়োগ করতে পারে।

এসময় দু’দেশের মধ্যকার যোগাযোগ আরও সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ-ভিয়েতনাম সরাসরি বিমান যোগাযোগ স্থাপনেরও প্রস্তাব করেন তিনি।

ডিসিসিআই সভাপতি আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশ ‘আশিয়ান’-এর পর্যবেক্ষক হিসেবে স্বীকৃতি পেলে ভিয়েতনামসহ আশিয়ান অঞ্চলের অন্যান্য দেশসমূহের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য আরও বাড়বে।

ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যে এখনও ভিয়েতনাম এগিয়ে রয়েছে। ২০১৯-২০ অর্থবছরে দু’দেশের বাণিজ্যের পরিমাণ ছিল ৭৪২ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশ ও ভিয়েতনামের রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ৪৮ দশমিক ১৬ এবং ৬৯৪ মিলিয়ন মার্কিন ডলার।

তিনি দু’দেশের বাণিজ্য ঘাটতি কমাতে ব্যবসায়ীদের মধ্যকার যোগাযোগ বাড়ানো ও ম্যাচ-মেকিং সেশনের আয়োজন করা, বাণিজ্য প্রতিনিধি দল প্রেরণ, বাণিজ্য মেলা আয়োজন এবং বিজনেস নো-হাউ বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন। একইসাথে দু’দেশের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ঢাকা চেম্বারের পক্ষ থেকে ভিয়েতনামে একটি বাণিজ্য প্রতিনিধি দল পাঠানোর আহ্বান জানান।

রাষ্ট্রদূত বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে সম্ভাবনাময় পণ্যসমূহের বহুমুখীকরণ এবং রপ্তানি পণ্যের বাজার সম্প্রসারণের উপর গুরুত্বারোপের জন্য বাংলাদেশি উদ্যোক্তাদের প্রতিও আহ্বান জানান।  
ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ডিসিসিআই সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, ভারপ্রাপ্ত মহাসচিব আফসারুল আরিফিন এবং সচিব মো. জয়নাল আব্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
ইএআর/এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।