ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১৩৮ স্থাপনায় এডিসের লার্ভা, জরিমানা আড়াই লাখ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
১৩৮ স্থাপনায় এডিসের লার্ভা, জরিমানা আড়াই লাখ টাকা

ঢাকা: মশা নিধনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান চিরুনি অভিযানের তৃতীয় দিনে আড়াই লাখ টাকার বেশি জরিমানা আদায় করা হয়েছে। অভিযানে মোট ১৩৮টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে।

বুধবার (৪ নভেম্বর) চতুর্থ দফায় টানা তৃতীয় দিনের মতো নিজেদের ৫৪টি ওয়ার্ডে একযোগে অভিযান শুরু করে ডিএনসিসি। এ সময় মোট ১৩ হাজার ৬০৭টি বাড়ি এবং অন্যান্য স্থাপনায় অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ১৩৮টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়াও সাত হাজার ৫৮৭টি স্থাপনায় জমে থাকা পানি পাওয়া গেছে। জমে থাকা পানির স্থানে কীটনাশক প্রয়োগ করে জমা পানি ফেলে দেওয়া হয়। একই সাথে এডিস মশার লার্ভা পাওয়ায় ১৮টি পৃথক মামলায় মোট দুই লাখ ৬৭ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়।

ইতোপূর্বে পরিচালিত চিরুনি অভিযানের মতো এই চিরুনি অভিযান পরিচালনার উদ্দেশে প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে ৪০ জন পরিচ্ছন্নতাকর্মী এবং ১০ জন মশা নিধন কর্মী এই অভিযানে দায়িত্ব পালন করছেন।

ডিএনসিসির আওতাধীন বিভিন্ন বাড়ি, স্থাপনা ও প্রতিষ্ঠানে গিয়ে কোথাও এডিস মশার লার্ভা আছে কিনা, কিংবা কোথাও তিন দিনের বেশি পানি জমে আছে কিনা, কিংবা ময়লা-আবর্জনা আছে কিনা, যা এডিস মশার বংশবিস্তারে সহায়ক, তা পরীক্ষা করা হচ্ছে এই অভিযানে।

চলতি বছরে চিরুনি অভিযানের মাধ্যমে এ পর্যন্ত ৪ লাখ ৫ হাজার ৫৫০টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ২ হাজার ৬৮৬টিতে এডিসের লার্ভা পাওয়া যায়। এডিসের লার্ভা পাওয়ায় মোবাইল কোর্টের মাধ্যমে এ পর্যন্ত ৫৮ লাখ ১৬ হাজার ৮১০ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।