ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গভীর রাতেই সাগরে যাত্রা শুরু করবেন জেলেরা

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
গভীর রাতেই সাগরে যাত্রা শুরু করবেন জেলেরা গভীর রাতেই সাগরে যাত্রা শুরু করবেন জেলেরা, ছবি: বাংলানিউজ

বরগুনা: দীর্ঘ ২২ দিন অলস সময় কাটিয়ে আবার সাগরে যাত্রা শুরু করতে যাচ্ছেন উপকূলের জেলেরা। তবে এবার একটু ভিন্নভাবে রওনা দিচ্ছেন তারা।

 

মা ইলিশ রক্ষা কার্যক্রমের আওতায় গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর রাত ১২টা পর্যন্ত বঙ্গোপসাগরসহ উপকূলীয় নদ-নদীতে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার।  

বুধবার (৪ নভেম্বর) রাত ১২টার পর পরই বরগুনার জেলেরা সাগরে রওনা দেওয়ার জন্য প্রস্তুত হয়েছে। আবার অনেকে বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকালে রওনা দেবেন। আর যাদের প্রস্তুতি নিতে দেরি হয়েছে, তারাও ঘাটে নোঙর করে রেখেছেন ট্রলার। ভাটা হলেই নেমে যাবেন তারা।

নিষেধাজ্ঞা শেষে গত বছরের চেয়ে এবার সাগরে যাত্রায় ভিন্নতা রয়েছে। জেলে নেতারা বলছেন, রাত ১২টা ১ মিনিটেই শুরু হয়ে যাবে ট্রলার নিয়ে সাগরে যাত্রা।

বরগুনা জেলা ফিসিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন বলেন, অনেকে ট্রলারে বরফ ও বাজার সদাই নিয়ে ঘাটে নোঙর করে আছেন। রাত ১২টা ১ মিনিটেই ঘাট থেকে তারা ছেড়ে যাবেন সাগরের উদ্দেশে। আবার অনেকে ট্রলার নিয়ে বরফ মিলের ঘাটে বরফের জন্য অপেক্ষা করছেন।

তিনি আরও বলেন, আমরা আশাবাদি, এবার ভালো মাছ পাব। আমরা সরকারের আইন যথাযথভাবে পালন করেছি।  

সাগরে যাত্রা পথে জেলে আবদুল্লাহ হাওলাদার, জাকির মীর বলেন, আল্লার নাম নিয়া রাইতেই রওনা হমু। অনেক আশা নিয়া সাগরে যাইতেছি। আল্লা মোগো বিমুখ করবেন না।

আড়তদার মো. সেলিম মিয়া বলেন, প্রতিটি ট্রলারে দুই থেকে আড়াই লাখ টাকার বাজার সদয় দেওয়া হয়েছে। এ বছর এমনিতেই কাঙ্ক্ষিত মাছ না পাওয়ায় লোকসানে আছি। অবরোধ শেষে বরাবরের মতো মাছ পাওয়া যাবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।