ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাবনার চিকনাই নদীতে শেষ হলো পক্ষকালব্যাপী নৌকাবাইচ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২০
পাবনার চিকনাই নদীতে শেষ হলো পক্ষকালব্যাপী নৌকাবাইচ  নৌকাবাইচ। ছবি: বাংলানিউজ

পাবনা: উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শেষ হলো পাবনার চিকনাই নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এবারের নৌকাবাইচে জেলার ২৪টি নৌকা অংশ নেয়।

 

বৃহস্পতিবার (৫ নভেম্বর) বিকেলে পাবনা আটঘড়িয়া উপজেলার দেবত্তর ইউনিয়নের গৌরলিয়া ফৈলজান গ্রামের মধ্য দিয়ে বয়ে চলা চিকনাই নদীতে পক্ষকালব্যাপী এই নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।  

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ দেখতে শহর ও আশপাশের গ্রামের নানা বয়সী হাজারো দর্শনার্থীর সমাগম ঘটে নদীর দুই পাড়ে।

নদীর পশ্চিম পাশ থেকে প্রায় তিন কিলোমিটার দূরত্বে দুটি করে নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়। শেষদিনের প্রতিযোগিতায় চারটি নৌকা অংশ নেয়। পয়েন্ট ভিত্তিক এবারের নৌকাবাইচ প্রতিযোগিতা জেলার চারটি উপজেলা থেকে ২৪টি নৌকা অংশ নিয়েছিলো। গত অক্টোবর মাসের ১৮ তারিখে এ প্রতিযোগিতা শুরু হয়। আটঘরিয়া উপজেলা পরিষদ ও পৌর সভার উদ্যোগে দীর্ঘদিন ধরে এই চিকনাই নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। তবে স্কয়ার গ্রুপের রুচির সৌজন্যে দ্বিতীয় বারেরমত এই নৌকাবাইচ অনুষ্ঠিত হলো। বিকেল তিনটায় প্রতিযোগিতা শুরু হয়ে সন্ধ্যায় শেষ হয়।  

...জেলার ভাঙ্গুড়া, চাটমোহার, ফরিদপুর ও আটঘরিয়া উপজেলা থেকে বিভিন্ন নামে নৌকাবাইচে অংশ নেয় বাইচের দল।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উৎযাপন উপলক্ষে পক্ষকালব্যাপী নৌকা বাইচের ফাইনাল প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আটঘরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টু, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শামিমারা আক্তার ও উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন ইউনিয়নের নেতাকর্মীরা। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

ফাইনালে ৪টি দল অংশ নেয়। এবারের আয়োজনের সমাপনী দিনে নৌকাবাইচে পবাখালি এক্সপ্রেস প্রথম, বাওইকোলা এক্সপ্রেস দ্বিতীয় ও নিউ বাংলার বাঘ তৃতীয় স্থান অর্জন করে। বিজয়ীদের মধ্যে একটি করে ষাড় গরু উপহার দেন পৃষ্ঠপোষক ও আমন্ত্রিত অতিথিরা। আগামী বছর আরো সুন্দর ও বড় পরিসরে এই নৌকাবাইচের আয়োজন করা হবে বলে জানালেন আয়োজকরা।                   

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।