ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বেগমগঞ্জে ৫০ হাজার টাকায় শিশু বিক্রি, আটক ৬

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
বেগমগঞ্জে ৫০ হাজার টাকায় শিশু বিক্রি, আটক ৬

নোয়াখালী: নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় নাজিমুল ইসলাম তামিম ( বয়স ২ বছর ৯ মাস) নামে এক শিশুকে বিক্রি করার চারদিন পর দুই দালালসহ ছয়জনকে আটক করেছে পুলিশ।

রোববার (১৫ নভেম্বর) দুপুরে আটকদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, শনিবার (১৪ নভেম্বর) রাতে নোয়াখালীর সেনবাগ উপজেলায় অভিযান চালিয়ে অভিযুক্ত চারজনকে আটকসহ বিক্রি হওয়া শিশুকে উদ্ধার করা হয়।

এর আগে, গত ১০ নভেম্বর প্রতারণা করে শিশুটি বিক্রি করে দেন তার নানা-নানি। ভিকটিমের মায়ের অভিযোগের ভিত্তিতে শিশুটির নানা-নানিকে আটক করলে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে দুই দালালসহ চারজনকে আটক করে পুলিশ।    

আটক ছয়জন হলেন- লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার দক্ষিণ টুমচর গ্রামের আলা উদ্দিন (৪৫), নিলুফা বেগম (৪০) ও সেনবাগ উপজেলার উত্তর শাহাপুর গ্রামের  আবু তালেব (৩৮), সালমা আক্তার (২৫), আবুল খায়ের (৬৫), জামাল উদ্দিন (৩৮)।  

শিশুর মা জানান, ২০১৭ সালে তার প্রথম বিয়ে হয়। এরপর ২০২০ সালে স্বামীর সঙ্গে তার বিয়ে বিচ্ছেদ হয়। পরবর্তীতে পারিবারিকভাবে তার দ্বিতীয় বিয়ে হয়। পরে তিনি আগের সংসারের ছেলেকে তার বাবা-মায়ের কাছে রেখে বর্তমান স্বামী বাড়ি ফেনীতে চলে যান। একপর্যায়ে নানা-নানি শিশুটির ভরণপোষণে অক্ষমতা প্রকাশ করে। পরে আবু তালেব এবং সালমা বেগমের কাছে ছেলেকে দত্তক দেওয়ার প্রস্তাব দেয়। শিশুর মা দত্তক দিতে অস্বীকার করায় আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণামূলকভাবে শিশুর মায়ের কাছ থেকে একশত টাকা মূল্যের তিনটি নন-জুডিসিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে নেয়। গত ১১ নভেম্বর শিশুটির মা ফেনীতে বর্তমান স্বামীর বাসা থেকে তার ছেলেকে নিয়ে যাওয়ার জন্য বেগমগঞ্জে বাবার বাসায় আসেন। এদিন আশ-পাশের লোকজন তাকে টাকার বিনিময়ে ছেলেকে বিক্রি করার অপবাদ দিতে থাকে। পরে তিনি তার বাবা-মাকে বিষয়টি জিজ্ঞাসা করলে তারা ৫০ হাজার টাকার বিনিময়ে তার ছেলেকে বিক্রি করার কথা স্বীকার করেন। পরে মা-বাবার কাছে ছেলের সন্ধান না পেয়ে থানায় অভিযোগ করলে বেগমগঞ্জ থানা পুলিশ শিশুর নানা-নানিকে আটক করে। এরপর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সেনবাগ উপজেলার ছয় নম্বর কাবিলপুর ইউনিয়নের উত্তর শাহাপুর গ্রামে অভিযান চালিয়ে শিশুটিকে উদ্ধার করে।

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ কামরুজ্জামান শিকদার বাংলানিউজকে জানান, আটকদের বিরুদ্ধে মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা হয়েছে। আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ