ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘বঙ্গবন্ধুর ৫ বছরের কর্মসূচি বাস্তবায়ন হলে দেশ উন্নত থাকতো’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
‘বঙ্গবন্ধুর ৫ বছরের কর্মসূচি বাস্তবায়ন হলে দেশ উন্নত থাকতো’

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন নিয়ে ৫ বছরের কর্মসূচি গ্রহণ করেছিলেন তা তিনি বাস্তবায়ন করতে পারলে আজ বাংলাদেশ উন্নত দেশে পরিণত হতো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৫ নভেম্বর) রাতে জাতীয় সংসদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বিশেষ অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, জাতির পিতার একটা স্বপ্ন ছিল এই বাংলাদেকে নিয়ে। সেই লক্ষ্য নিয়ে তিনি বাংলাদেশকে স্বাধীন করেছিলেন। এই স্বাধীনতার জন্য তিনি দীর্ঘ সংগ্রাম করেছেন। স্বাধীনতার পর যখন দেশ গঠনে মনোনিবেশ করলেন তখন দেশি-বিদেশি ষড়যন্ত্র শুরু হলো। নানা ধরনের সমালোচনা শুরু হয়েছিল—তিনি একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছেন ক্ষমতা কুক্ষিগত করার জন্য। জাতির পিতা বাকশাল গঠন করেছিলেন সবাইকে নিয়ে, তিনি দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন। সেই কাজটা করে যেতে পারেননি। তাকে হত্যা করা হয়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষ সম্মান নিয়ে চলুক সেটাই তিনি চেয়েছিলেন। তিনি কোঅপারেটিভের মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ করতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন, এতে তিন গুণ ফসল বেশি হবে। ৬৪ হাজার গ্রামকে তিনি কোঅপরারেটিভে নিয়ে আসতে চেয়েছিলেন। এভাবে তিনি কৃষিকে আধুনিকায়ন করার পদক্ষেপ নিয়েছিলেন। তিনি প্রশাসনের আমূল পরিবর্তন করতে চেয়েছিলেন। সমাজের সর্বস্তরের মানুষকে এক জায়গায় এনে দেশের উন্নতির জন্য কাজে লাগাতে চেয়েছিলেন।

বঙ্গবন্ধুকন্যা আরও বলেন, মানুষের হাতে যাতে সত্যিকার গণতন্ত্র পৌঁছে যায় সে জন্য তিনি সে ধরনের নির্বাচনী ব্যবস্থাও তৈরি করেছিলেন। তিনি দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। বঙ্গবন্ধু তখন বলেছিলেন ঘুনে ধরা সিস্টেম দিয়ে দুনীতি দূর করা যায় না। এ জন্য বঙ্গবন্ধু সিস্টেম পরিবর্তন করে সমাজের সব মানুষকে দুর্নীতিবিরোধী অবস্থানে আনতে চেয়েছিলেন। আর এর জন্য সিস্টেম পরিবর্তন করতে চেয়েছিলেন। দেশের তৃণমূল পর্যায়ে যাতে উন্নতি হয় সেটাই ছিল জাতির পিতার লক্ষ্য। এর জন তিনি ৫ বছরের কর্মসূচি নিয়েছিলেন। তিনি যদি সেটা বাস্তবায়ন করতে পারতেন তবে আজ বাংলাদেশ বিশ্বে উন্নত দেশ হিসেবে থাকতো। কিন্তু তাকে সেটা করতে দেওয়া হয়নি। আসুন আমরা এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করি। জাতির পিতার স্বপ্ন সোনার বাংলা গড়ে তুলি।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ