ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস বন্ধ করতে নারী সমাজ সোচ্চার রয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস বন্ধ করতে নারী সমাজ সোচ্চার রয়েছে

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, জামায়াত-বিএনপি ১৪ বছর ক্ষমতা হারিয়ে জনশূন্য, কর্মীশূন্য, রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে ও মানসিক ভারসাম্য হারিয়ে আগের মতো আবারো অগ্নিসন্ত্রাসে মেতে উঠেছে। তারা চলন্তবাসে জলন্ত আগুনে জীবন্ত, ঘুমন্ত মা-বোন ও শিশুসহ মানুষ হত্যা করেছিলো।

এবারো তারা একই অগ্নিসন্ত্রাসের পথ বেছে নিয়েছে।  

সোমবার (১৬ নভেম্বর) ঢাকায় বাংলাদেশ সচিবালয় থেকে ভার্চুয়াল মাধ্যম জয়িতা ফাউন্ডেশনের নবম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

জয়িতা ফাউন্ডশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ (অতিরিক্ত সচিব) ওয়াহিদা আক্তার।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের নারীদের মধ্যে রয়েছে উদ্যোক্তা হওয়ার বিশাল সম্ভাবনা। এই সম্ভাবনা বাস্তবে রূপ দিয়ে অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। তবে নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে রয়েছে নানা ধরনের প্রতিবন্ধকতা। সব ধরনের বাধাবিপত্তি দূর করে উদ্যোক্তা হিসেবে নারীদের গড়ে তোলা ও তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জয়িতা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। শুধু তাই নয় নারীর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ ও সময়োপযোগী পদক্ষেপের ফলে নারীর অগ্রগতি আজ দৃশ্যমান। যা নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে।  

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন ব্যবস্থা সহজ ও আকর্ষণীয় করা অত্যন্ত জরুরি। তাদের উৎপাদিত পণ্য বিক্রি করার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। আগে নারী উদ্যোক্তাদের জন্য নিবেদিত ও সুযোগসুবিধা সম্বিলিত বিপণন কেন্দ্র ছিলনা। যার ফলে মধ্যস্বত্বভোগীদের কারণে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি ছিল বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, ধানমন্ডির ২৭ নম্বরে জয়িতার নিজস্ব বহুতল ভবন নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। বিভাগীয় ও জেলা পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য জয়িতা বিপণনী কেন্দ্র প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে। লালমাটিয়ায় জয়িতার ডিজাইন সেন্টারে উদ্যোক্তাদের পোশাক ও অন্য পণ্যের উন্নয়নে স্বতন্ত্র ডিজাইন বিষয়ে মৌলিক প্রশিক্ষণ ও ব্যবহারিক সহযোগিতা দেওয়া শুরু হয়েছে। ডিজাইন সেন্টারের কৌশলগত প্রশিক্ষণ ও পরিকল্পনা উদ্যোক্তাদের আরো আধুনিক, গুণগত মানসম্মত ও বৈচিত্র্যপূর্ণ পণ্যসামগ্রী উৎপাদনের সক্ষমতা তৈরি করবে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০ 
জিসিজি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ