ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সামাজিক ব্যবসার মাধ্যমে সমাজ পরিবর্তনের স্বপ্ন দুই তরুণের

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
সামাজিক ব্যবসার মাধ্যমে সমাজ পরিবর্তনের স্বপ্ন দুই তরুণের

ঢাকা: উন্নত সমাজ গঠন ও স্বনির্ভর অর্থনৈতিক ব্যবস্থা তৈরির পথে এগিয়ে চলছে বাংলাদেশ। এ লক্ষ্যমাত্রাগুলো অর্জনে দেশের সব নাগরিকের অংশগ্রহণ জরুরি।

কারণ, সবার সম্মিলিত প্রচেষ্টায় যে কোনো লক্ষ্যে খুব সহজেই পৌঁছানো যায়। আর এক্ষেত্রে, দেশের সামগ্রিক উন্নয়নে, তরুণদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন না, দেশের এক-তৃতীয়াংশই তরুণ এবং আজকের তরুণরাই সামনের দিনে ব্যবসা, শিক্ষা, স্বাস্থ্যসহ প্রভৃতি ক্ষেত্রে দেশকে নেতৃত্ব দেবে। এ প্রতিশ্রুতিশীল ও উৎপাদনমুখী তরুণদের সুসংগঠিত, সুশৃঙ্খল এবং দক্ষতা বাড়ানোর মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করা গেলে খুব দ্রুতই বাংলাদেশ একটি সমৃদ্ধশালী অর্থনীতির দেশে পরিণত হতে পারবে।

বর্তমান সময়ে সামাজিক ব্যবসার ধারণাটি তরুণদের মাঝে ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করছে। আইডিয়া (ধারণা), ইনফরমেশন (তথ্য) ও টেকনিক (কৌশল) এর মাধ্যমে তরুণরা নিত্য নতুন ব্যবসায়িক ধারণা নিয়ে হাজির হচ্ছেন। এ ধারণাগুলোকে বাস্তবে রূপ দিয়ে তারা নিজেরা যেমন উদ্যোক্তা হিসেবে সফল হচ্ছে, তেমনি সমাজের উন্নয়নেও গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

সমাজের প্রতি দায়বদ্ধতা থেকেই চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারি সঙ্কটের মধ্যে গত ১৪ সেপ্টেম্বর যাত্রা শুরু করেছে টাইকি নামের একটি সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান। টাইকি একটি ক্লথিং বা পোশাক ব্র্যান্ড।

নতুন এ ব্যবসায়িক উদ্যোগটি চালু করেছে ১৭ বছর বয়সী দুই তরুণ। এদের একজন শের এ মোহাম্মদ তাবিব এবং অন্যজন ইউসুফ আনাস। তারা দু’জনেই রাজধানীর (ডিপিএস এসটিএস স্কুল ঢাকার) শিক্ষার্থী। এ যৌথ মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠানের মাধ্যমে তারা প্রথমবারের মতো বাংলাদেশের বাজারে ‘টাই ডাই’ পোশাক নিয়ে এসেছে। বিশেষ ধরনের এ পোশাকগুলো বাজারে আসা মাত্রই তরুণদের মধ্যে ইতিবাচক সাড়া ফেলে এবং ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে তাদের উৎপাদিত পোশাকগুলো বিক্রি হয়ে যায় এবং তারা মুনাফা অর্জনে সক্ষম হয়।

এ নিয়ে এ ব্যবসায়িক উদ্যোগের অন্যতম প্রতিষ্ঠাতা শের এ মোহাম্মদ তাবিব বলেন, ‘সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে আমরা নতুন এ ভিন্নধর্মী উদ্যোগটি শুরু করেছি। এ ব্যবসা থেকে এখন পর্যন্ত প্রাপ্ত মুনাফা দিয়ে আমরা সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা দেওয়ার লক্ষ্যে বেশ কিছু উপকরণ ক্রয় করেছি। আগামী বছর বাংলাদেশ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করবে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আমাদের লক্ষ্য হচ্ছে এ ব্যবসা থেকে প্রাপ্ত মুনাফা দিয়ে ২০২১ সালের মধ্যে দেশের এক হাজারেরও বেশি সুবিধাবঞ্চিত শিশুর শিক্ষার সুযোগ নিশ্চিত করা। আমাদের প্রত্যাশা, এ সামাজিক ব্যবসার উদ্যোগের মাধ্যমে আমরা দেশের অন্যান্য তরুণদেরও অনুপ্রাণিত করতে পারবো। ’

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার সুযোগ নিশ্চিতে গত মাসেই টাইকি ডিপিএস এসটিএস স্কুল ঢাকার সঙ্গে পার্টনারশিপ করেছে। আমাদের দেশের তরুণদের এ ধরনের সামাজিক ব্যবসা শুরু করতে উৎসাহ দেওয়া উচিত। কারণ, এ প্রয়াসগুলোই আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গঠনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ