ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তৃতীয় কার্যদিবসে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
তৃতীয় কার্যদিবসে সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৭ নভেম্বর) পুঁজিবাজারে সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও সামান্য বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে চার হাজার ৯০৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২৬ ও ১৭০৪ পয়েন্টে অবস্থান করছে।  

ডিএসইতে ৭৯০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৭৫ লাখ টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৯০ কোটি ১৫ লাখ টাকার।  

ডিএসইতে এদিন ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৯টি কোম্পানির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স, গ্রামীণ ওয়ান স্কিম টু, স্কয়ার ফার্মা, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইসলামি ইন্স্যুরেন্স, অ্যাসোসিয়েট অক্সিজেন ও আল আরাফাহ ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৮টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ২২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ