ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরকারি বনভূমি সঠিকভাবে রেকর্ডের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
সরকারি বনভূমি সঠিকভাবে রেকর্ডের নির্দেশ

ঢাকা: অবৈধ দখলদারদের কবল থেকে সরকারি বনভূমি উদ্ধার করার জন্য সরকার বিশেষ পদক্ষেপ নিয়েছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি বনভূমি রেকর্ডভুক্ত করতে নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের বন অধিদপ্তরে বনভূমির মালিকানা সংরক্ষণে সঠিকভাবে বনভূমি রেকর্ডভুক্তির বিষয়ে করণীয় শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশ দেন।

সচিব বলেন, অবৈধ দখলদাররা ভুয়া কাগজপত্র তৈরি করে তাদের নামে বনভূমি রেকর্ডভুক্ত করার অপচেষ্টা করেন। অবৈধভাবে দখল করা এসব বনের জায়গা পুনরায় সরকারের অধিকারে আনতে হবে। সরকারি জমি দখলে রাখার অন্যতম উপায় সঠিকভাবে রেকর্ডভুক্ত করা।

সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি বনভূমি বন হিসেবে রেকর্ডভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তিনি উপস্থিত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন।

সরকারি সম্পত্তি বেআইনিভাবে কিছু লোকের হাতে থাকতে পারে না উল্লেখ করে তিনি বলেন, বনের জমির অবৈধ দখলমুক্ত করার সরকারি এ উদ্যোগ অব্যাহত থাকবে।

প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, যুগ্মসচিব (বন) মো. আব্দুর রাজ্জাক সরকার প্রমুখ।

দিনব্যাপী এ কর্মশালায় কয়েকটি অধিবেশনে সঠিকভাবে বনভূমি রেকর্ডভুক্তির লক্ষ্যে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। কর্মশালায় বন সংরক্ষক ও বিভাগীয় বন সংরক্ষক পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ