ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চা ও পাটকল শ্রমিকরা উদ্বোধন করলেন ছাত্র ইউনিয়নের সম্মেলন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
চা ও পাটকল শ্রমিকরা উদ্বোধন করলেন ছাত্র ইউনিয়নের সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ‘আলোকে চিনে নেয় আমার অবাধ্য সাহস’ শীর্ষক স্লোগান নিয়ে চা ও পাটকল শ্রমিকরা উদ্বোধন করেছেন ছাত্র ইউনিয়নের ৪০তম জাতীয় সম্মেলন।  

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুর ১২ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

 

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অনিক রায়ের সঞ্চালনায় সংগঠনটির সাবেক ও বর্তমান নেতারা এতে অংশ নেন।
 
মেহেদী হাসান নোবেল বলেন, পত্র-পত্রিকায় এসেছে প্রায় দুই কোটি ৮০ লাখ শিক্ষার্থী তাদের শিক্ষাজীবন থেকে ঝরে পড়বে। ২৮ ভাগ শিক্ষার্থী তাদের শিক্ষাজীবন ছেড়ে দিয়েছে তাদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য। এসব পরিসংখ্যান দেখলে বুঝা যায় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার কি অবস্থা। আমরা করোনার মধ্যে শিক্ষার্থীদের টিউশন ফি বন্ধে রাজপথে নেমেছিলাম। নারী নির্যাতনসহ বিভিন্ন আন্দোলন করতে গিয়ে বাঁধার সম্মুখীন হয়েছি। পুলিশ বাহিনী গলাধাক্কা দিয়ে থানায় নিয়ে গিয়ে নির্যাতন করেছিল। লং মার্চেও হামলা করা হয়েছিল।
 
পাটকল শ্রমিক নওশেদ আলী বলেন, সরকার যখন রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দিয়েছে তখন আমরা দিশেহারা হয়েছিলাম। ঠিক সেসময় কমিউনিস্ট পার্টিগুলো আমাদের পাশে দাঁড়িয়েছে। এজন্য তাদের অনেক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আমি তাদের মুক্তি কামনা করে আজকের কাউন্সিলের উদ্বোধন ঘোষণা করছি।
 
উদ্বোধনী সমাবেশের পর একটি র‌্যালি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রদক্ষিণ করে শাহবাগ হয়ে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন ভবন প্রাঙ্গণে এসে শেষ হয়। বিকেল ৩টা থেকে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন মিলনায়তনে দু’দিনব্যাপী কাউন্সিল অধিবেশন শুরু হয়। সারাদেশের ৪০০ কাউন্সিলর এ অধিবেশনে অংশ নিবে।
 
বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
এসকেবি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।