ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ডিআরআই ৪ কোটি ৮১ লাখ টাকা, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
ডিআরআই ৪ কোটি ৮১ লাখ টাকা, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা

ঢাকা: ‘ডেলিভারি রিসিভ ইনভয়েস (ডিআরআই) পরিমাণ অপেক্ষা মিটার রিডিং (ফ্লো-মিটার) এ অতিরিক্ত পরিমাণ জ্বালানি তেল সরবরাহ করায় কোম্পানীর ক্ষতি ৪ কোটি ৮১ লাখ ৮১ হাজার ২২৩ টাকা’ আদায়ে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে জাতীয় সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আবুল কালাম আজাদ এবং মনজুর হোসেন।

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে পেট্রোবাংলা ও বিপিসি’র নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানগুলোর ২০০৯-২০১৪ অর্থবছরের হিসাব সম্পর্কিত বার্ষিক অডিট রিপোর্ট ২০১৪-২০১৫ এ অন্তর্ভূক্ত অডিট আপত্তির ১, ২, ৩, ৪ ও ৫ নম্বর অনুচ্ছেদের আপত্তিকৃত অডিটের জড়িত অর্থের পরিমাণ ১ কোটি ৬৫ লাখ ৬৮৯ হাজার ৯৩০ টাকা নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে ‘কার্য সম্পাদন না করা সত্ত্বেও কার্যাদেশ বাতিল করে ব্যাংক গ্যারান্টি নগদায়নের পরিবর্তে ঠিকাদারকে আনুকূল্য প্রদর্শনপূর্বক অগ্রিম প্রদান করায় প্রতিষ্ঠানের ৫০ লাখ ২৮ হাজার ৯৩৭ টাকা’ শিরোনামের আপত্তিতে ৩০ কর্মদিবসের মধ্যে একটি কমিটি গঠন করার সুপারিশ করা হয়।

বৈঠকে ‘সরকারি নির্দেশ উপেক্ষা করে প্রতিষ্ঠানের কর্মচারীদের অতিরিক্ত হারে বাড়ি ভাড়া ভাতা দেওয়ায় প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি ৬৯ লাখ ৫ হাজার ৩৭৭ টাকা’ শিরোনামের আপত্তিতে মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।

‘বিধি বহির্ভূতভাবে কর্পোরেট ট্যাক্স আদায়ের পূর্বে মুনাফা হতে ওয়ার্কাস পার্টিসিপেশন ফান্ড ইন প্রোফিট গ্রহণের ফলে আয়কর বাবদ সরকারের রাজস্ব ক্ষতি ৫ কোটি ৭২ লাখ ১২ হাজার ২১৯ টাকা’ শিরোনামের আপত্তিতে ৪ জনের একটি কমিটি গঠন করার এবং বর্তমান রিপোর্ট বিশ্লেষণ করে একটি রিপোর্ট পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে ‘ডেলিভারী রিসিভ ইনভয়েস (ডিআরআই) পরিমান অপেক্ষা মিটার রিডিং (ফ্লো-মিটার) এ অতিরিক্ত পরিমাণ জ্বালানি তেল সরবরাহ করায় কোম্পানীর ক্ষতি ৪ কোটি ৮১ লাখ ৮১ হাজার ২২৩ টাকা’ শিরোনামের আপত্তিতে অর্থআদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয় এবং জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়।

এছাড়া ‘মেসার্স মুক্তি সিএনজি ফিলিং স্টেশন কর্তৃক অবৈধভাবে গ্যাস কারচুপির জন্য দায়-কেনা ৪ কোটি ৮৩ লাখ ৬২ হাজার ১৭৪ টাকা অনাদায়জনিত ক্ষতি’ শিরোনামের আপত্তিতে একজন আইন কর্মকর্তা নিয়োগ করে দ্রুত অর্থ আদায় করার সুপারিশ করা হয়।

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যান, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান, ডেপুটি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
এসকে/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।