ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সঙ্গদোষে অপরাধে জড়িয়ে পড়ছে কিশোরেরা

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২০
সঙ্গদোষে অপরাধে জড়িয়ে পড়ছে কিশোরেরা

নীলফামারী: উত্তরের জেলা নীলফামারীর কিশোরেরা মাদক, যৌন হয়রানি ও ছিঁচকে চুরির সঙ্গে জড়িয়ে পড়ছে। অনেকে আবার ক্রিকেট নিয়ে খেলছে জুয়া।

ফলে জাতির আগামী দিনের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত অভিভাবক ও সুধীজনেরা।

ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ, সদর ও সৈয়দপুর উপজেলা নিয়ে গোটা নীলফামারী জেলা। গেল এক বছরে জেলায় কিশোরদের হাতে কোনো বড় ধরনের অপরাধ সংঘটিত হয়নি। তবে সঙ্গদোষে ছোট-খাটো অপরাধে জড়িয়ে পড়ছে কিশোরেরা।

সৈয়দপুরে এক বছর আগে মাদক সেবনের দায়ে শহরের একটি নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানের এক শিক্ষার্থীকে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এতে করে প্রতিষ্ঠানে মাদক সেবনের বিষয়টি সবার নজরে আসে।

শিক্ষা প্রতিষ্ঠানে সামনে, শপিং মলে কিশোরদের যৌন হয়রানি নিত্যদিনের ঘটনায় পরিণত হয়। পরে পুলিশি তৎপরতা বাড়ানোর কারণে তা কিছুটা কমেছে। তবে ক্রিকেট খেলা নিয়ে কিশোরেরা জুয়ায় মেতে থাকছে প্রায়ই। এতে করে মারামারির ঘটনা ব্যক্তি পর্যায় থেকে পাড়া-মহল্লায় ছড়িয়ে পড়ছে। এসব বাজি ধরার কারণে বাড়ির ঘটিবাটি ও ছিঁচকে চুরির সঙ্গে জড়িয়ে পড়ছে তারা। বাসাবাড়ির ইন্টারনেট, ওয়াইফাই ও বৈদ্যুতিক তার চুরি, নলকূপের মাথা ও পড়ে থাকা লোহালক্কর বিক্রিরে টাকায় নেশা করছে কিছু কিশোর।

এ বছরই ব্যবসায়ীর টাকা ছিনতাই করতে গিয়ে নীলফামারীর ডোমার উপজেলায় আটক হয়েছে কিশোর অপরাধী দলের এক সদস্য। এ সময় পালিয়ে যায় আরও ১০ কিশোর। এ ঘটনায় থানায় মামলা হয়েছে বলে জানান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান।  

স্থানীয়রা জানান, এলাকায় দিন দিন কিশোর অপরাধ বাড়ছে। এর আগে আরেক কিশোর চক্র ডোমার সরকারি কলেজের এক শিক্ষককে মারধর করে। ওই ঘটনায় চারজনকে পুলিশ গ্রেফতার করেছিল।
ড্যান্ডি আঠার অপব্যবহার শুরু হয়েছে। আর এ ড্যান্ডি আঠার নেশায় আসক্ত হচ্ছে ৮-১৬ বছরের শিশু-কিশোরেরা। যে সব শিশু-কিশোরেরা হাট বাজার আর বাইরে শ্রমিক হিসেবে কাজ করছে তাদের মধ্যে এ নেশা দ্রুত ছড়িয়ে পড়ছে। এছাড়া ফার্মেসিতে ট্যাপেন্টাডল কিনে নেশা করছে কিশোরেরা। এ নিয়ে ফার্মেসিগুলোর জরিমানা করা হলেও থামছে না এর নেশা।

গেল বছর ৩১ আগস্ট নীলফামারীর কিশোরগঞ্জে শিশু ধর্ষণের অভিযোগ পরিমল চন্দ্র রায় (১৪) নামে এক কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। তবে এ ঘটনায় আরেক আসামি প্রসেনজিৎ রায় (১৫) এখনও পলাতক।

দ্রুত মোটরসাইকেল চালিয়ে কিশোরদের চলাচল রেওয়াজে পরিণত হয়েছে। ফলে এসব কিশোর দুর্ঘটনায় পড়ছেন। এরই মধ্যে বেপরোয়া মোটরসাইকেল চালনার কারণে ডিমলা এলাকায় তিন মোটরসাইকেলআরোহী কিশোরের মৃত্যু হয়।  

এ ব্যাপারে ডা. সিরাজুল ইসলাম বলেন, এ কেমিক্যাল আঠার নেশা লিভারসহ শরীরের নানা অঙ্গের ও রক্তের কণিকার ব্যাপক ক্ষতি করে থাকে। পূর্ণবয়স্ক না হওয়ায় শতকরা ৭৫ ভাগ ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। এ ড্যান্ডির নেশায় আসক্ত হয়ে শিশু-কিশোর এগিয়ে যাচ্ছে মরণব্যাধির দিকে।

নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, কিশোরদের লেখাপড়ায় মনোযোগী ও মাঠমুখী করার উদ্যোগ নিতে হবে। স্কুল ও কলেজ পর্যায়ে প্রতিযোগিতার মাধ্যমে ও সৃজনশীল কাজের মাধ্যমে কিশোরদের জড়িত রাখতে হবে।  

এ প্রসঙ্গে সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল বলেন, নীলফামারী জেলা সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে, কারণ কিশোর গ্যাং নেই। অভিভাবকদের অসচেতনতা ও সঙ্গদোষের কারণে কোনো কোনো এলাকায় কিশোরেরা ছোট ছোট অপরাধে জড়ালেও তা পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কিশোরেরা যেন ক্রিকেট জুয়া খেলতে না পারে তার জন্য পুলিশি টহল বাড়ানো হয়েছে। কমিউনিটি ও বিট পুলিশিংয়ের মাধ্যমে আমরা শিশু-কিশোরদের আইনবিরোধী কাজ থেকে বিরত রাখতে সচেতনতা মূলক কার্যক্রম চালু রেখেছি।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।