ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে কোনো আপস নয়: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে কোনো আপস নয়: প্রতিমন্ত্রী বক্তব্য রাখছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী

ঢাকা: বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে কোনো আপস নয় বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।  

তিনি বলেন, বিমানবন্দরের নিরাপত্তার সঙ্গে দেশের ভাবমূর্তি জড়িত।

বিমানবন্দরে কর্মরত সব সংস্থার কর্মীদের বিমানবন্দর ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে আন্তরিকভাবে কাজ করতে হবে। বিমানবন্দরের নিরাপত্তায় বিঘ্ন চেষ্টাকারীকে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা মহড়া-২০২০ এ প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী দেশের সব বিমানবন্দরে আন্তর্জাতিকমানের নিরাপত্তা নিশ্চিতকরণের কার্যক্রম চলমান রয়েছে। দেশের প্রধান বিমানবন্দর হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে বডি স্ক্যানার, এক্সপ্লোসিভ ডিটেকটিভ সিস্টেম, ডুয়েল ভিউ এক্সরে মেশিন, ওয়াক থ্রু মেটাল ডিটেক্টর ও আন্ডার ভেহিকেল সার্ভেলেন্স সিস্টেমসহ নানা আধুনিক নিরাপত্তা সরঞ্জাম স্থাপন করা হয়েছে। বর্তমানে এ বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা আগের যেকোনো সময়  থেকে অনেক বেশি উন্নত।

অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের করোনা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত বিষয়টি নিয়ে গভীরভাবে চিন্তা-ভাবনা করছে। বিমানসহ বিভিন্ন এয়ারলাইন্সের মাধ্যমে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের আলাদাভাবে বিমানবন্দরে ব্যবস্থাপনা করা হচ্ছে। করোনা নেগেটিভ সনদ থাকলেও সন্দেহভাজন যাত্রীদের কোয়ারেন্টিনে নিয়ে সেখানে পুনরায় করোনা পরীক্ষা ও গভীর পর্যবেক্ষণ করা হচ্ছে। এ বিষয় নিয়ে স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করে কার্যক্রম চলছে। পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত আপাতত যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ চালু থাকবে। তবে ভবিষ্যতে প্রয়োজন হলে তা বন্ধ করা হবে।

নিরাপত্তা মহড়ায় আরও উপস্থিত ছিলেন- বিমান বাহিনীর সহকারী প্রধান এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বাংলাদেশ বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল সাঈদ হোসেন প্রমুখ।  

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বিধি অনুযায়ী প্রতি দুই বছর পর পর বিমানবন্দর সমূহের নিরাপত্তা মহড়া আয়োজনের বাধ্যবাধকতা থেকে আজকে এ মহড়ার আয়োজন করা হয়।  

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদুল আহসানের পরিচালনায় নিরাপত্তা মহড়ায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, এভিয়েশন সিকিউরিটি ফোর্স, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, র‍্যাব, এপিবিএন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, স্বাস্থ্য বিভাগসহ বিমানবন্দরে কর্মরত অন্য আরও প্রতিষ্ঠান অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
টিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।