ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘সাঈদীকে আনতে প্রিজনভ্যানের পরিবর্তে মাইক্রোবাস’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
‘সাঈদীকে আনতে প্রিজনভ্যানের পরিবর্তে মাইক্রোবাস’

ঢাকা: ইসলামিক ফাউন্ডেশনের যাকাত তহবিলের অর্থ আত্মসাতের মামলার শুনানির জন্য মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিজ খরচে প্রিজনভ্যানের পরিবর্তে মাইক্রোবাসে আদালতে আনা-নেওয়ার অনুমতি দিয়েছেন আদালত।

আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২৮ ডিসেম্বর) পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরা এই আদেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন বাংলানিউজকে বলেন, বয়স, শারীরিক অবস্থা ও সামাজিক অবস্থান বিবেচনা করে আমরা মাওলানা সাঈদীকে প্রিজনভ্যানের পরিবর্তে মাইক্রোবাসে করে আদালতে আনা-নেওয়ার জন্য আবেদন করেছিলাম। আদালত সেই আবেদন মঞ্জুর করেছেন।

এদিকে মামলার নথিপত্র না পাওয়ায় শুনানির প্রস্তুতি গ্রহণ করতে পারেননি জানিয়ে আসামিপক্ষ এদিন অভিযোগ গঠন শুনানির জন্য সময় আবেদন করে। দুদকের পক্ষ থেকে আবেদনের বিরোধিতা করে অভিযোগ গঠনের আর্জি জানানো হয়। শুনানি শেষে আদালত সময় আবেদন মঞ্জুর করে আগামী ১১ জানুয়ারি অভিযোগ গঠন শুনানির পরবর্তী দিন ধার্য করেন।

আদালতে সাঈদীর পক্ষে আব্দুস সোবহান তরফদার, মুজাহিদুল ইসলাম শাহীন ও মতিউর রহমান আকন্দ এবং দুদকের পক্ষে মোশাররফ হোসেন কাজল শুনানি করেন।

শুনানি উপলক্ষে সোমবার সকাল ৯টা ৫০ মিনিটে কাশিমপুর কারাগার থেকে পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে সাঈদীকে হাজির করা হয়। শুনানি শেষে তাকে কাশিমপুরে নিয়ে যাওয়া হয়।

মামলায় দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ছয়জন আসামি। অপর পাঁচ আসামি হলেন- ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, বন্ধুজন পরিষদের প্রধান সম্পাদক মিয়া মোহাম্মদ ইউনুস, ইসলামী সমাজ কল্যাণ কেন্দ্রের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারী পরিচালক মো. আব্দুল হক।

আসামিদের মধ্যে দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে আছেন। আবুল কালাম আজাদ এবং আব্দুল হক পলাতক। অপর তিন আসামি জামিনে রয়েছে। অভিযোগপত্রে নাম থাকলেও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মোশাররফ হোসেন শাজাহানের নাম বাদ দেওয়া হয়।  

ইসলামিক ফাউন্ডেশনের যাকাত তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে সংস্থাটির সাবেক পরিচালক (অর্থ ও হিসাব) আইয়ুব আলী চৌধুরী ২০১০ সালের ২৪ মে শেরে বাংলা নগর থানায় এ মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী ২০১২ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

দেলাওয়ার হোসাইন সাঈদী মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডের আদেশ নিয়ে বর্তমানে করাগারে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
কেআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।