ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

বৃক্ষ নিধন রোধে ২৩ কি.মি. হেঁটে প্রতিবাদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
বৃক্ষ নিধন রোধে ২৩ কি.মি. হেঁটে প্রতিবাদ বৃক্ষ নিধন রোধে হেঁটে প্রতিবাদ

বান্দরবান: অবৈধভাবে বৃক্ষ নিধন রোধ ও প্রকৃতিকে বাচাঁতে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার কেরানীহাট এলাকা থেকে ২৩ কিলোমিটার হেঁটে বান্দরবান এসে প্রতিবাদ  জানালো ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী সাঈদ মঈন।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর ) সকাল ৬টা ৪০ মিনিটে কেরানীহাট রাস্তার মোড় থেকে হাঁটা শুরু করেন সাঈদ মঈন।

পরে দীর্ঘ পাহাড়ি পথ অতিক্রম করে দুপুর ১২টা ৪৫ মিনিটে বান্দরবানের জিরো পয়েন্টে এসে শেষ করেন।

এ সময় জিরো পয়েন্টে অবৈধভাবে বৃক্ষ নিধন রোধ ও প্রকৃতিকে বাচাঁতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ফেস্টুন হাতে নিয়ে একা প্রতিবাদ জানান প্রায় ১০ মিনিট।

সাঈদ মঈন বলেন, বর্তমানে আমাদের চারপাশে যেভাবে অরণ্য ধ্বংস করা হচ্ছে, এভাবে চলতে থাকলে আগামী কয়েক দশকের মধ্যে হারিয়ে যাবে পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্য্য। দিনে দিনে আমাদের অভেদ্য অরণ্য তার জৌলুস হারাচ্ছে। আমাদের প্রাণের দেশ ক্রমশ নিষ্প্রাণ হচ্ছে আমাদেরই কারণে। বর্তমান সময়ে আমরা আধুনিক হতে গিয়ে নিজেরাই নিজেদের সবচেয়ে বড় ক্ষতিগুলো করছি। আমাদের সচেতন হওয়া প্রয়োজন। এক সঙ্গে আওয়াজ তোলা প্রয়োজন দেশ রক্ষার্থে, প্রাণ রক্ষার্থে।  

জনগণকে সচেতন করার জন্য এই উদ্যোগ নেন বলে জানান এই প্রতিবাদী তরুণ।

সাঈদ মঈন আরও বলেন, আমাদের পরিবেশ ও প্রকৃতিকে রক্ষা করতে সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবেশ রক্ষায় নিজ দায়িত্বে ২৩ কিলোমিটার দীর্ঘ পথ পাড়ি দিয়ে জনগণকে সচেতন করার চেষ্টা করেছি। আমার এই ক্ষুদ্র প্রয়াস যদি কাজে লাগে তবে সমাজের উন্নয়ন হবে। আগামীতে সচেতনতা তৈরি করতে সম্পূর্ণ বাংলাদেশ ভ্রমণ করার ইচ্ছে আছে।  

সাঈদ মঈন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার উত্তর পদুয়া গ্রামের এস এম আব্দুল্লাহের সন্তান। বর্তমানে চট্টগ্রামের ইসলামিয়া বিশ্ববিদ্যালয় (ইবি) কলেজের দ্বাদশ শ্রেণির মানবিক বিভাগে অধ্যায়নরত সাঈদ মঈন, আর তার এই ব্যতিক্রমী প্রতিবাদ এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa