ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

থার্টিফার্স্ট নাইটে দেশব্যাপী র‌্যাবের নিরাপত্তা জোরদার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
থার্টিফার্স্ট নাইটে দেশব্যাপী র‌্যাবের নিরাপত্তা জোরদার কথা বলছেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

ঢাকা: সব ধরনের ঝুঁকি পর্যালোচনা করে থার্টিফার্স্ট নাইটের নিরাপাত্তা গ্রহণ করা হয়েছে। দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি অভিযানিক পরিস্থিতি জোরদার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।



বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাতে থার্টিফার্স্ট নাইট উপলক্ষে রাজধানীর হাতিরঝিলে নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে এসব কথা জানান র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেন, সব ধরনের ঝুঁকি পর্যালোচনা করে থার্টিফার্স্ট নাইটের নিরাপাত্তা গ্রহণ করা হয়েছে। অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এই নিরাপত্তা জোরদার রয়েছে। সার্বিক নিরাপত্তায় সব নির্দেশনা মেনে র‌্যাব তাদের কাজ করে যাচ্ছে।

থার্টিফার্স্টে ধর্মীয় অনুষ্ঠান, সভা-সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে সরকারি নির্দেশনা মেনে চলতে সব নাগরিকদের র‌্যাবের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে। সেসঙ্গে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করা হচ্ছে।  

তিনি বলেন, দেশব্যাপী র‌্যাবের গোয়েন্দা নজরদারি ও অভিযানিক জোরদার রয়েছে। আজ (বৃহস্পতিবার) রাতে সব ব্যাটেলিয়ন গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের জনবল বাড়ানো হয়েছে। তাছাড়া র‌্যাবের সাইবার মনিটরিং টিম অনলাইন নজরদারি চালিয়ে যাচ্ছে। নিরাপত্তার স্বার্থে মোটরসাইকেল, প্রাইভেটকার, সিএনজিচালিত অটোরিকশাসহ সব ধরনের যানবাহন তল্লাশি করা হবে।

চেকপোস্টগুলোতে র‌্যাবের ডগ স্কোয়াড কাজ করছে। সারাদেশে ভিআইপি, ভিভিআইপি, বিদেশি কুটনৈতিক মিশনের গমনাগমন এবং জনসমাগম হতে পারে এমন জায়গায় গোয়েন্দা নজরদারি বাড়ানো এবং নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয় এলাকায় র‌্যাবের নজরদারি রয়েছে।

র‌্যাব প্রধান বলেন, থার্টিফার্স্ট নাইটে কোনো নারী যাতে যৌন হয়রানির শিকার না হন,  সেজন্য র‌্যাব সচেতন এবং সতর্ক রয়েছে। যেকোনো ধরনের নাশকতারোধে সব ধরনের প্রস্তুতি রয়েছে। র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড টিম কৌশলগত স্থানে সার্বক্ষণিক নজরদারি করছে।

রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা ছাড়াও কক্সবাজারসহ বিভিন্ন এলাকায় পেট্রোলিং জোরদার করা হয়েছে। সেসঙ্গে সাদা পোশাকে সদস্যরা মোতায়েন থাকবে। মাদক এবং যেকোনো অপরাধ নিয়ন্ত্রণেও র‌্যাবের নজরদারি রয়েছে। উচ্চ স্বরে গান-বাজনা, ও বেপরোয়া যান চলাচল না করতে সবাইকে অনুরোধ করা হচ্ছে। সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যাব সচেতন রয়েছে। কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা দিলে স্থানীয় র‌্যাবের সহযোগিতা নেওয়া যাবে।  

থার্টিফার্স্টকে কেন্দ্র করে কোনো ধরনের জঙ্গি হুমকি আছে কি-না এমন প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, এখন পর্যন্ত কোনো বড় ধরনের হুমকির আশঙ্কা করছি না, জঙ্গি হুমকিও নেই। এরপরেও যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা সর্বোচ্চ প্রস্তুতি রেখেছি।

আরও পড়ুন>>থার্টি ফার্স্ট ঘিরে তৎপর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
পিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa