ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

দাবি না মানলে গণভবনে স্মারকলিপি দেবেন শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
দাবি না মানলে গণভবনে স্মারকলিপি দেবেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: নিরাপদ সড়কের দাবিতে ছয় দফা দাবি না মানলে গণভবনে স্মারকলিপি দেবেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) নীলক্ষেতে অবরোধ কর্মসূচি থেকে সাত কলেজের শিক্ষার্থীদের একটি অংশ এ তথ্য জানায়।

আন্দোলনের সমন্বয়ক ইসমাইল সম্রাট বাংলানিউজকে বলেন, আমরা দাবি মানার জন্য ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছি। অন্যথায় আমরা গণভবনে স্মারকলিপি দিতে যাবো।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো—গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে অর্ধেক ভাড়া নিশ্চিত করা ও বিআরটিসি বাস শিক্ষার্থীদের জন্য ফ্রি করা; সব গণপরিবহনে নারী শিক্ষার্থীদের জন্য অবাধ-নিরাপদ যাত্রা নিশ্চিত করা ও ট্রাফিক আইনের বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রয়োজনে একে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা; সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের পরিবারকে ন্যূনতম এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া ও আহত-ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসাসহ সব দায়িত্ব নেওয়া; দুর্ঘটনার জন্য দোষী চালক ও ফিটনেসবিহীন যানবাহনের মালিকদের বিচারের জন্য দ্রুত বিচার আদালত স্থাপন; প্রতিটি গণপরিবহনের ভেতর দৃশ্যমান স্থানে ড্রাইভিং লাইসেন্সের কপি ও গাড়ির নম্বরপ্লেট স্থাপন, সারা দেশে ট্রাফিক ব্যবস্থা স্বয়ংক্রিয়করণ ও আধুনিকায়ন; পরিবহন খাতে দুর্নীতি-চাঁদাবাজি বন্ধ করে শতভাগ শৃঙ্খলা ফিরিয়ে আনা ও সব বেসরকারি বাস-ট্রাক-সিএনজি-ট্যাক্সির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করা।

মঙ্গলবার দুপুর ১২টা থেকে ১২টা ৪০ মিনিট পর্যন্ত নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২১
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa