ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২০২১ সালে ৫৬২৯ সড়ক দুর্ঘটনায় ৭৮০৯ জন নিহত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
২০২১ সালে ৫৬২৯ সড়ক দুর্ঘটনায় ৭৮০৯ জন নিহত ছবি: শাকিল

ঢাকা: করোনা নিয়ন্ত্রণের ৮৫ দিন পরিবহন বন্ধ থাকার পরেও বিদায়ী ২০২১ সালে পাঁচ হাজার ৬২৯টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন সাত হাজার ৮০৯ জন ও আহত হয়েছেন নয় হাজার ৩৯ জন।

একই সময় রেলপথে ৪০২টি দুর্ঘটনায় ৩৯৬ জন নিহত ও ১৩৪ জন আহত হয়েছেন।

নৌপথে ১৮২ দুর্ঘটনায় ৩১১ জন নিহত, ৫৭৮ জন আহত ও ৫৪৪ জন নিখোঁজ হয়েছেন। সড়ক, রেল, নৌপথে সর্বমোট ছয় হাজার ২১৩টি দুর্ঘটনায় আট হাজার ৫১৬ জন নিহত ও নয় হাজার ৭৫১ জন আহত হয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির বার্ষিক সড়ক দুর্ঘটনার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

রোববার (২৩ জানুয়ারি) সকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ প্রতিবেদন তুলে ধরেন।

এ সময় তিনি প্রতিবেদনের বরাত দিয়ে জানান, দীর্ঘ প্রায় তিন মাস গণপরিবহন বন্ধ থাকার পরেও বিগত বছরের চেয়ে বিদায়ী বছরে জাতীয় মহাসড়কে ২.৫৮ শতাংশ, ফিডার রোডে ১.২৩ শতাংশ ও রেলক্রসিংয়ে ০.০৬ শতাংশ দুর্ঘটনা বেড়েছে।  

মোজাম্মেল হক চৌধুরী বলেন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ মতে সড়ক দুর্ঘটনার কারণসমূহের মধ্যে রয়েছে- বেপরোয়া গতি, বিপদজনক অভারটেকিং, রাস্তাঘাটের ত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেড ফোন ব্যবহার, মাদক সেবন করে যানবাহন চালানো, রেলক্রসিং ও মহাসড়কে হঠাৎ ফিডার রোড থেকে যানবাহন উঠে আসা, রাস্তায় ফুটপাত না থাকা বা ফুটপাত বেদখলে থাকা, ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগ, ছোট যানবাহন বৃদ্ধি, সড়কে চাঁদাবাজি, রাস্তার পাশে হাট-বাজার, ত্রুটিপূর্ণ যানবাহন রাস্তায় নামানো, দেশব্যাপী নিরাপদ ও আধুনিক গণপরিবহন ব্যবস্থার পরিবর্তে টুকটুকি-ইজিবাইক-ব্যাটারিচালিত রিকশা, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা নির্ভর গণপরিবহন ব্যবস্থার দিকে ধাবিত হওয়া সড়ক দুর্ঘটনা বাড়ার অন্যতম কারণ।

সড়ক দুর্ঘটনা রোধে এ সময় সমিতির পক্ষ থেকে বেশ কিছু সুপারিশমালাও তুলে ধরা হয়। এগুলো হলো- সড়ক নিরাপত্তায় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করা, আইনের ত্রুটি চিহ্নিত করে সংস্কারপূর্বক ডিজিটাল পদ্ধতিতে সিসি ক্যামেরা স্থাপন করে সড়ক পরিবহন আইন ২০১৮ কঠোরভাবে বাস্তবায়ন করা, সড়ক নিরাপত্তায় বাজেট বরাদ্দ বাড়ানো, সড়ক মন্ত্রণালয়ে আলাদা সড়ক নিরাপত্তা ইউনিট গঠন, সড়ক নিরাপত্তায় ইতোমধ্যে প্রণীত যাবতীয় সুপারিশমালা বাস্তবায়ন উদ্যোগ নেওয়া, দেশের সড়ক-মহাসড়কে রোড সাইন (ট্রাফিক চিহ্ন) স্থাপন করা ও জেব্রা ক্রসিং অংকন করা, গণপরিবহন চালকদের পেশাদার ট্রেনিং ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করা, সড়ক পরিবহন সেক্টরে অনিয়ম-দুর্নীতি ও চাঁদাবাজি বন্ধ করা, গাড়ির ফিটনেস ও চালকদের লাইসেন্স দেওয়ার পদ্ধতি উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিকায়ন করা, সড়ক দুর্ঘটনায় আর্থিক সহায়তা তহবিল গঠনপূর্বক হতাহতদের দ্রুত উন্নত চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করা, দেশব্যাপী চাহিদানুযায়ী পর্যাপ্ত মানসম্মত নতুন গণপরিবহন নামানোর উদ্যোগ নেওয়া, ট্রাফিক পুলিশের কর্মকর্তা ও সদস্যদের প্রশিক্ষণের জন্য ট্রেনিং একাডেমি গড়ে তোলা এবং গণপরিবহনে সেবা ও নিরাপত্তার মান পর্যবেক্ষণের জন্য দেশের সব মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, জেলা প্রশাসকদের প্রতিমাসে একদিন পরিচয় গোপন রেখে গণপরিবহন ব্যবহার বাধ্যতামূলক করা।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সড়কে সরকার বিনিয়োগ করছে, কিন্তু তার যে রিটার্ন থাকার কথা তা দৃশ্যমান নয়। এ সড়ক দুর্ঘটনার রোগ কিন্তু কোনো কারিগরি সমস্যা নয়, এটা রাজনৈতিক সমস্যা। রাজনৈতিকভাবেই এর সমাধান করতে হবে। যখনই একটা দুর্ঘটনা হয়, বলে যে একটা ফুটওভারব্রিজ করে দিচ্ছি। এটা কোনো সমাধান নয়। সবার আগে প্রয়োজন জবাবদিহিতা।

তারা বলেন, আমাদের কাগজে-কলমে অনেক কিছু আছে। কিন্তু বাস্তবে কিছু নেই। বর্তমানে মোটরসাইকেলে দুর্ঘটনা বেড়েছে। আমরা বলেছি মোটরসাইকেল সড়ক দুর্ঘটনার ক্যান্সার সেল, এটা বন্ধ করুন। কিন্তু তা হয়নি। এটা জরুরি কেননা সড়কে মোটরসাইকেল দুর্ঘটনা খুব বেশি বাড়ছে।

সংবাদ সম্মেলনে এ সময় আরও উপস্থিত ছিলেন- বুয়েট দুর্ঘটনা গবেষণা কেন্দ্রের পরিচালক ড. হাদিউজ্জামান, গণপরিবহন বিশেষজ্ঞ ও এফবিসিসিআইয়ের পরিচালক আবদুল হক, বিশিষ্ট মানবাধিকার কর্মী নুর খান লিটন, নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরীফুজ্জামান শরীফ, বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আলম পান্না, সংগঠনের সহ-সভাপতি তাওহীদুল হক লিটন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২, আপডেট: ১৩৩৪ ঘণ্টা
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।