ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
দিনাজপুরে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

দিনাজপুর: বেশ কয়েক দিন ধরেই উত্তরাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। উত্তরের জেলা দিনাজপুরেও বইছে মৃদু শৈত্যপ্রবাহ।

এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

সোমবার (৩১ জানুয়ারি) সকালে দিনাজপুরে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি দিনাজপুরের এবার শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

এ বিষয়ে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বাংলানিউজকে জানান, সোমবার সকাল ৯টায় দিনাজপুর জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটি এই শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়া সোমবার বাতাসের আর্দ্রতা ছিল ৯১ শতাংশ ও গতিবেগ ছিল ৪-৫ কিলোমিটার। তবে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার গতিতে ধাবিত হতে পারে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আকাশে মেঘের উপস্থিতি ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে সেইসঙ্গে আগামী ৪ ফেব্রুয়ারি বা এর আশেপাশে দেশের কিছু কিছু স্থানে আবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

এদিকে শীতের প্রভাবে শিশুরা বিভিন্ন রোগে আক্রান্ত হতে দেখা গেছে। জ্বর, নিউমোনিয়া, সর্দি-কাশি ও ডায়রিয়ায় আক্রান্ত অনেক বাচ্চাকে দিনাজপুর শহরের অরবিন্দ শিশু হাসপাতালে গিয়ে দেখা গেছে।

হাসপাতালে শিশু বিশেষজ্ঞ মনীন্দ্রনাথ রায় বলেন, গত কয়েক দিন ধরে দিনাজপুরের তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকতেছে। এতে শিশুরা বিভিন্ন ধরনের ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে। এখানে প্রতিদিনই ২০-২৫টি শিশু সর্দি-কাশি, নিউমোনিয়া, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে। এজন্য বাচ্চাদের যেন ঠাণ্ডা না লাগে সেজন্য সচেতন থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।